৪১৪ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি! জারি লুকআউট নোটিশ

৪১৪ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি! জারি লুকআউট নোটিশ

বিজয় মালিয়া, মেহুল চোকসি ও নীরব মোদীর পরে ফের বড় মাপের ব্যাঙ্ক প্রতারকদের সন্ধান পাওয়া গেল। ৬ ব্যাঙ্ক থেকে ৪১৪ কোটি টাকা প্রতারণার পরে দেশ ছেড়ে পালালেন দিল্লির সংস্থার তিন মালিক।

দিল্লির এক বাসমতী চাল রফতানিকারী সংস্থার ওই তিন মালিকের বিরুদ্ধে সম্প্রতি সিবিআই-এর কাছে অভিযোগ দায়ের করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

স্টেট ব্যাঙ্কের অভিযোগে জানানো হয়েছে, গত ২০১৬ সাল থেকে নিরুদ্দেশ রাম দেব ইন্টারন্যাশনাল লিমিটেড সংস্থার তিন প্রোমোটার সুরেশ কুমার, নরেশ কুমার ও সংগীতা। গত ২৮ এপ্রিল তাঁদের বিরুদ্ধে প্রতারণা মামলা দায়ের করে লুক আউট নোটিশ জারি করেছে সিবিআই।

২০১৮ সালে ন্যাশনাল কোম্পানি ল’ ট্রাইব্যুনাল (NCLT) নির্দেশনামায় বলা হয়েছে, অভিযুক্ত প্রোমোটাররা দুবাইতে পালিয়ে গিয়েছেন বলে জানানো হয়েছিল।

২০১৬ সালে ওই সংস্থার বকেয়া ঋণ অনুৎপাদিত সম্পদ (NPA) শ্রেণিভুক্ত বলে ঘোষণা করা হয়। চার বছর অপেক্ষার পরে গত ফেব্রুয়ারি মাসে সিবিআই-এর দ্বারস্থ হয় প্রতারিত ব্যাঙ্কগুলি।

সবিস্তারে অডিটে ধরা পড়েছে, ভুয়ো হিসেব এবং ব্যালান্সশিট দাখিল করার পাশাপাশি কারখানা ও তার যন্ত্রাংশ সরিয়ে ফেলে ঋণ আদায়ের মারফৎ ব্যক্তিগত কার্যসিদ্ধি করেছেন মালিকপক্ষ।

জানা গিয়েছে, অপরিশোধিত ঋণ বাবদ নেওয়া মোট ৪১৪ কোটি টাকা তছরুপ করা হয়েছে, যার মধ্যে
✓ স্টেট ব্যাঙ্ক থেকে নেওয়া হয়েছে ১৭৩ কোটি টাকা,
✓ কানাড়া ব্যাঙ্ক থেকে ৭৬ কোটি টাকা,
✓ ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে ৬৪ কোটি টাকা,
✓ সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে ৫১ কোটি টাকা,
✓ কর্পোরেশন ব্যাঙ্ক থেকে ৩৬ কোটি টাকা এবং
✓ আইডিবিআই ব্যাঙ্ক থেকে ১২ কোটি টাকা নেওয়া হয়েছে।