JioMart কে টেক্কা দিতে আসছে Amazon

JioMart কে টেক্কা দিতে আসছে Amazon

স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে চলতে চায় Amazon। এই জন্যই ‘Local Shops on Amazon’ নামে এক নিশেষ প্রোগ্রাম নিয়ে এসেছে ই-কমার্স কোম্পানি।

সেখানে Amazon-এর মাধ্যমে পাড়া দোকানদার জিনিস বিক্রি করতে পারবেন। ইতিমধ্যেই দেশের 5,000 অফলাইন রিটেল স্টোরের সঙ্গে পরীক্ষামুলকভাবে ব্যবহার শুরু করেছে মুকেশ আম্বানির JioMart।
Amazon
Jio-কে টেক্কা দিতেই ভারতে নতুন মডেলে ব্যবহার শুরু করতে বিশেষ প্রোগ্রাম নিয়ে এল মার্কিন কোম্পানিটি। স্থানীয় ব্যবসায়ীদের এই মডেলে যোগ দিতে ইতিমধ্যেই আহ্বান জানিয়েছে Amazon। এই জন্য 10 কোটি টাকা লগ্নি করার ঘোষণা করেছে কোম্পানিটি।

অনলাইন গ্রাহকদের আরও সুবিধা করে দিতে ও স্থানীয় দোকানীদের ব্যবসা বড় করার সুযোগ করে দিয়ে নতুন প্রোগ্রাম শুরু করেছে Amazon।

ইতিমধ্যেই আমেদাবাদ, কোয়েম্বাটর, দিল্লি, ফরিদাবাদ, হায়দরাবাদ, ইন্দোর, জয়পুর, লখনৌ, মুম্বই, পুনে, সাহারানপুর এবং সুরত সহ বিভিন্ন প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শহরের স্থানীয় দোকানদাররা এই প্রোগ্রামে অংশ নিয়েছেন।

তবে শুধু মুদিখানা জিনিসপত্র নয়, পাইলট প্রোজেক্টে 100 টা শহরে গাড়ির যন্ত্রাংশ, বই, আসবাব, ঘর সাজানোর জিনিস, গয়না, রান্নাঘরের জিনিস, খেলার সামগ্রী সহ একাধিক বিভাগের জিনিস বিক্রি করবে Amazon।

স্থানীয় দোকানদারদের এই প্রোগ্রামে যোগ দিতে একটি মাত্র শর্ত মানতে হবে।

✓ অর্ডারের দিন অথবা পরের দিন গ্রাহকের বাড়িতে জিনিস পৌঁছে দিতে হবে।
✓ পিন কোডের উপরে ডেলিভারির সময় নির্ভর করবে। এর ফলে কোম্পানির উপর থেকে ডেলিভারির বোঝা কমবে।
✓ যদিও স্থানীয় ব্যবসায়ী অনলাইনে আরও বেশি গ্রাহকের কাছে নিজের জিনিস বিক্রি করতে পারবেন।