বাবরি মামলার আডবানীদের বিরুদ্ধে রায় ৩১ আগস্টের মধ্যে শেষ করতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

বাবরি মামলার আডবানীদের বিরুদ্ধে রায় ৩১ আগস্টের মধ্যে শেষ করতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশী, উমা ভারতীদের বিরুদ্ধে বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়দান প্রক্রিয়া ৩১ অগাস্টের মধ্যে শেষ করতে হবে। এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

লখনউয়ে সিবিআই-এর বিশেষ আদালতকে শুক্রবার এই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। বিচারপতি আরএফ নরিম্যান ও বিচারপতি সূর্যকান্তের বেঞ্চের পর্যবেক্ষণ, মামলার শুনানি প্রক্রিয়া সম্পন্ন করতে ভিডিও কনফারেন্সে করতে পারে নিম্ন আদালত।

একইসঙ্গে দেশের শীর্ষ আদালতের তরফে এদিন জানানো হয়েছে, নিম্ন আদালতকে নিশ্চিত করতে হবে, যাতে এই নয়া ডেডলাউন আর না স্থগিত হয়।

বাবরি মসজিদ ধ্বংস মামলায় ৩২ জনের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলছে।

যাঁদের মধ্যে রয়েছেন বিজেপির বর্ষীয়াণ নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশী, কল্যাণ সিংহ, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী, ব্রিজ ভূষণ সিংহ, সাক্ষী মহারাজ।

বলে রাখি ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের পর অযোধ্যায় দুটি মামলা দায়ের করা হয়। বাবরি মসজিদ ধ্বংসের চক্রান্তের অভিযোগে একটি মামলা করা হয়।

আরেকটি মামলা করা হয় মসজিদ ধ্বংসে জনতাকে উস্কানি দেওয়ার অভিযোগে। বাবরি মসজিদ ধ্বংস সংক্রান্ত মামলার সঙ্গে আরও ৪৭টি মামলা অন্তর্ভুক্ত করা হয়েছিল।

দুটি মামলার বিচার প্রক্রিয়া আলাদা ভাবে চলছে। মসজিদ ধ্বংসের চক্রান্তের মামলা চলছে লখনউ আদালতে। আরেকটি মামলার শুনানি চলছে রায়বরেলির আদালতে।