৯ জুনের মধ্যে e-pariksha portal এর মাধ্যমে পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের আবেদন করতে পারবে CBSC ক্লাস X ও XII এর ছাত্রছাত্রীরা

৯ জুনের মধ্যে e-pariksha portal এর মাধ্যমে পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের আবেদন করতে পারবে CBSC ক্লাস X ও XII  এর ছাত্রছাত্রীরা

পরীক্ষাকেন্দ্র পরিবর্তন করতে চাইলে নিজেদের স্কুলের মাধ্যমে আবেদন করতে হবে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার্থীদের। বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানাল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)।
 ৯ জুনের মধ্যে e-pariksha portal এর মাধ্যমে পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের আবেদন করতে পারবে CBSC ক্লাস X ও XII  এর ছাত্রছাত্রীরা
বোর্ডের তরফে বলা হয়েছে শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করতে এবং প্রয়োজনীয় তথ্যাদি ৩ জুন থেকে ১১ জুনের মধ্যে CBSE-র ওয়েবসাইটে e-pariksha portal এর মাধ্যমে বোর্ডকে জানাতে হবে।

এরপরই পরীক্ষার্থীদের জন্য স্কুলগুলিকে ‘পারমিশন লেটার’ দেবে বোর্ড। ছাত্রছাত্রীদের ওই অনুমতি পত্রের প্রিন্ট আউট নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।

সিবিএসই আরও বলেছে যে বিশেষ চাহিদা সম্পন্ন যেসব শিশু আর পরীক্ষা দিতে চায় না । তাদের ফলাফল ‘assessment scheme’ এর ভিত্তিতে নির্ধারণ করবে বোর্ড।

গতকালই পরীক্ষা কেন্দ্র বদল করা নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করে CBSE। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার জন্য ইতিমধ্যে যে সব পরীক্ষা কেন্দ্র স্থির করা হয়েছিল সেগুলির পরিবর্তে পরীক্ষা পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্র তাদেরই বদল হবে যারা এই মুহুর্তে স্কুল এলাকার থেকে দূরে অন্য জেলায় নিজেদের বাড়ি চলে গেছে।

প্রতিটি জেলার CBSE অনুমোদিত স্কুল গুলির মধ্যে একটি স্কুলকে নোডাল পরীক্ষা কেন্দ্র হিসেবে স্থির করা হবে। যেসব পরীক্ষার্থী পূর্বের জেলা থেকে ভারতে অন্য জেলাতে স্থানান্তরিত হয়েছে কেবল তারাই এই নোডাল পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে।

করোনার জেরে যে সব পরীক্ষার্থী স্কুল অঞ্চলের জেলা ছেড়ে অন্য জেলায় চলে গেছে কেবল তারাই পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের আবেদন করতে পারবে। এছাড়া রাজ্য সরকারের স্পনসর করা শিক্ষার্থী এবং যে সব পড়ুয়া হস্টেলে থাকত তাদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।