আমেরিকায় করোনায় মৃত্যু হল এক লক্ষ, চিনের‘বাজে উপহার’ নিয়ে টুইট ট্রাম্প

আমেরিকায় করোনায় মৃত্যু হল এক লক্ষ, চিনের‘বাজে উপহার’ নিয়ে টুইট ট্রাম্প

শেষ পর্যন্ত ট্রাম্প স্বীকার করলেন, আমেরিকায় করোনাভাইরাসে মৃত্যু এক লক্ষ ছাড়িয়ে গিয়েছে। একইসঙ্গে সেই দায় চিনের উপর চাপাতেও বেশি দেরি করলেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
doland trump twitter
স্থানীয় সময় অনুযায়ী বুধবার মার্কিন মুলুকে করোনায় মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গিয়েছে। তারপর সোশ্যাল মিডিয়া, রাজনৈতিক প্রতিপক্ষ ও অন্যান্য বিষয়ে একাধিক টুইট করেছেন ট্রাম্প। তবে করোনায় মৃত্যু নিয়ে কোনও শব্দ খরচ করেননি মার্কিন প্রেসিডেন্ট।

বিস্তর জল্পনার পর অবশেষে একটি টুইটবার্তায় ট্রাম্প বলেন, ‘করোনাভাইরাস মহামারীতে মৃতের সংখ্যা ১০০,০০০ ছোঁয়ার মাধ্যমে আমরা একটি অত্যন্ত দুঃখজনক মাইলস্টোনে পৌঁঁছেছি।’ করোনায় মৃতদের আত্মীয়স্বজন-বন্ধুদের সমবেদনাও জানান ট্রাম্প।

সেই টুইটের ঠিক ৫৭ মিনিট পরই চিনের বিরুদ্ধে চড়াও হন ট্রাম্প। তিনি বলেন, ‘সারা বিশ্বজুড়ে করোনাভাইরাস ঘুরে বেড়াচ্ছে, চিনের তরফে একটি অত্যন্ত বাজে উপহার। ভালো নয়।’

করোনার জেরে আমেরিকায় যে ভয়ানক পরিস্থিতি চলছে, তার জন্য চিনকে দোষারোপ করেছেন তাঁরা। আগামী নভেম্বরে নির্বাচনের আগে ট্রাম্প খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই বলে মত সংশ্লিষ্ট মহলের। তাদের বক্তব্য, করোনা মোকাবিলায় ট্রাম্পের রেটিং ক্রমশ পড়ছে। সেই অবস্থায় নিজের মুখরক্ষা করতে চিনের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন ট্রাম্প।