26/09/2020

পশ্চিমবঙ্গের ডেথ অডিট কমিটির কাছে জমা সব ফাইল চেয়ে পাঠাল কেন্দ্রীয় দল

পশ্চিমবঙ্গের ডেথ অডিট কমিটির কাছে জমা সব ফাইল চেয়ে পাঠাল কেন্দ্রীয় দল

করোনায় মৃত্যু ঘোষণা করতে বিশেষজ্ঞ কমিটি গঠনের কারণ হিসাবে রাজ্যের ব্যাখ্যায় খুশি নয় কেন্দ্রীয় প্রতিনিধিদল। তাই ফের তারা চিঠি দিলেন মুখ্যসচিবকে। তাতে ঘুরে ফিরে এসেছে একই প্রশ্ন? কার নির্দেশে এই কমিটি গঠন করেছে রাজ্য সরকার।

কোনও রোগীর মৃত্যু করোনায় হয়েছে কি না তা ঘোষণায় রাজ্য সরকার যে কমিটি গঠন করেছে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে বলে আগেই জানিয়েছিল কেন্দ্রীয় প্রতিনিধিদল।

এই কমিটি সম্পর্কে জানতে চেয়ে বুধবার রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দেন কেন্দ্রীয় প্রতিনিধিদলের প্রধান অপূর্ব চন্দ্র। তাতে কার নির্দেশে ওই বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়েছে তা জানতে চান তিনি।

জবাবে স্বাস্থ্য দফতরের প্রধান সচিব বিবেক কুমার লেখেন, কোনও করোনা রোগীর পথ দুর্ঘটনায় মৃত্যু হলে কি তাকে করোনায় মৃত বলে ধরা হবে? কিন্তু রাজ্যের এই জবাবে খুশি নয় কেন্দ্রীয় দল।

বিশেষজ্ঞ কমিটি সম্পর্কে জানতে চেয়ে ফের একগুচ্ছে প্রশ্ন তুলে তারা চিঠি দিয়েছে মুখ্যসচিবকে।

চিঠিতে যে সরকারি নির্দেশবলে ওই বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে তা চেয়ে পাঠানো হয়েছে। সঙ্গে করোনায় আক্রান্ত অবস্থায় মৃত প্রত্যেক ব্যক্তির চিকিৎসার ইতিহাস চেয়ে পাঠিয়েছেন কেন্দ্রীয় দলের সদস্যরা।

সঙ্গে প্রশ্ন করেছেন, কোনও করোনায় মৃত ঘোষণা করতে কত সময় নিচ্ছে কমিটি?

একই সঙ্গে কমিটির তরফে প্রশ্ন তোলা হয়েছে, এর আগে কি কোনও রোগে মৃত ঘোষণার জন্য এই ধরনের কমিটি তৈরি করেছে রাজ্য সরকার? ICMR-এর নির্দেশ মেনে কি তৈরি হয়েছে কমিটি?

করোনায় মৃত ঘোষণার জন্য রাজ্য সরকার বিশেষজ্ঞ চিকিৎসকদের কমিটি তৈরির পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। বিরোধীদের অভিযোগ, রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ধামাচাপা দিতে এই পদক্ষেপ করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

কারণ বিশ্বে কোথায় এমন কোনও কমিটির অস্তিত্ব নেই। এমন কোনও কমিটির কথা উল্লেখ নেই WHO বা ICMR-এ নির্দেশিকাতেও।