20/09/2020

এখনও তিনমাস EMI শোধ না করলেও চলবে, জানাল RBI

এখনও তিনমাস EMI শোধ না করলেও চলবে, জানাল RBI

করোনা পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরও তিন মাসের জন্য লোনের ওপর মোরেটোরিয়াম বৃৃদ্ধি করল। এর আগে মার্চের ২৭ তারিখ তিন মাসের মোরেটোরিয়ামের কথা জানিয়েছিল আরবিআই। দুই দফায়, ছয় মাসের মোরেটোরিয়াম দিল শীর্ষ ব্যাঙ্ক।
RBI new rules
ব্যাঙ্করা এই তিন মাস সমস্ত গ্রাহকদের কাছ থেকে লোন নেওয়া স্থগিত রাখতে পারে তাদের তখনই ইএমআই দিতে হবে না। এটি কোনও ভাবেই লোন নেওয়া ব্যক্তির ক্রেডিট ইতিহাসের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না বলেও আরবিআই আস্বস্ত করেছে।

আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস বলেন যে পয়লা জুন থেকে ৩১ আগস্ট অবধি এই বিশেষ সুবিধা দেওয়া হবে। আর্থিক নীতি কমিটির জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে।

সমস্ত বাণিজ্যক ব্যাঙ্কের ক্ষেত্রেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। বাণিজ্যিক ব্যাঙ্কের মধ্যে রিজিওনাল রুরাল ব্যাঙ্ক, স্মল ফিনান্স ব্যাঙ্ক ও লোকাল এরিয়া ব্যাঙ্কও অন্তর্ভুক্ত।

এছাড়াও কো-অপারেটিভ ব্যাঙ্ক, এনবিএফসি (হাউজিং ফিনান্স কোম্পানি ও মাইক্রো ফিনান্স ইন্সটিটিউশন)-কেও মানতে হবে এই সিদ্ধান্ত। সর্বভারতীয় ফাইনান্স কোম্পানিগুলিকেও এই সুবিধা দেওয়া হয়েছে।

তবে এখন ইএমআই না দিতে হলেও পরে অতিরিক্ত সুদ সমেত ফেরত দিতে হবে ঋণের টাকা। বিভিন্ন মহল থেকে আর্জি সত্ত্বেও এই মোরেটোরিয়ামের মেয়াদ কালে সুদ মুকুব করেনি শীর্ষ ব্যাঙ্ক। তাই একান্ত হাতে টাকা না থাকলে এই মোরেটোরিয়াম নিতে মানা করছেন বিশেষজ্ঞরা, কারণ পরে বেশি টাকা দিতে হবে।