প্রায় 43 হাজার কোটি টাকায় Jio-র 10 শতাংশ মালিকানা কিনল Facebook

প্রায় 43 হাজার কোটি টাকায় Jio-র 10 শতাংশ মালিকানা কিনল Facebook

Jio-র 9.99 শতাংশ মালিকানা কিনবে Facebook। 43,574 কোটি টাকায় ভারতের বৃহত্তম টেলিকম কোম্পানির শেয়ার কিনবে মার্কিন সোশ্যাল মিডিয়া কোম্পানিটি। শীঘ্রই WhatsApp-এর পেমেন্ট সার্ভিস নিয়ে আসতে চলেছে Facebook।

ভারতে এই পেমেন্ট সার্ভিস লঞ্চ হলে সম্পূর্ণ ফায়দা তুলতেই Jio-র শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে মার্ক জাকারবার্গের কোম্পানি।
jio and fb
Facebook-এর সঙ্গে চুক্তি স্বাক্ষরের পরে ভারতের টেলিকম দুনিয়ায় Jio-র এক নম্বর স্থান আরও শক্ত হবে। বুধবার এক বিবৃতিতে Jio জানিয়েছে, এই মুহূর্তে কোম্পানির বাজারমূল্য প্রায় 66 বিলিয়ন মার্কিন ডলার (প্রায় 5 লক্ষ কোটি টাকা)।

ভারতে ডিজিটাল পেমেন্ট লঞ্চের শেষ ধাপের অনুমতির জন্য অপেক্ষা করছে WhatsApp। ইতিমধ্যেই ডিজিটাল পেমেন্টের বাজারে ভারতে রয়েছে Google Pay, PhonePe -র মতো জনপ্রিয় কোম্পানিগুলি। Facebook-এর তরফ থেকে জানানো হয়েছে বিটা ভার্সানের পরে এখনও সব গ্রাহকের কাছে এই ফিচার পৌঁছে দেওয়ার অনুমতি মেলেনি।

ভারতে প্রায় 40 কোটি গ্রাহক WhatsApp ব্যবহার করেন। এটাই গোটা বিশ্বে WhatsApp-এর সবথেকে বড় বাজার। ভারতের স্মার্টফোন গ্রাহকদের 80 শতাংশ নিয়মিত এই মেসেজিং অ্যাপ ব্যবহার করেন। এছাড়াও সম্প্রতিই-কমার্স প্ল্যাটফর্ম লঞ্চ করেছিল Jio। WhatsApp-এর মাধ্যমে ছোট ব্যবসায়ীদের সঙ্গে সমন্বয় রেখে JioMart-কে এগিয়ে যেতে সাহায্য করবে।

“ভারত এক বড়সড় ডিজিটাল পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। এই কাজে ভারতের ছোট ব্যবসায়ীদের অনলাইনে ব্যবসা করতে বড় ভূমিকা নিয়েছে Jio।” বলেন Facebook প্রধান মার্ক জাকারবার্গ।

গত বছর সেপ্টেম্বরে Jio-র মোট ঋণের পরিমাণ ছিল 40 বিলিয়ন মার্কিন ডলার (প্রায় 3 লক্ষ কোটি টাকা)। Facebook-এর সঙ্গে চুক্তির পরে ঋণ শোধ করতে সুবিধা হবে মুকেশ আম্বানির কোম্পানির।