ঋণমুক্ত রিলায়েন্সের বিশ্ববাজারে দর হয়ে দাড়ালো ১৫০ বিলিয়ন ডলার

ঋণমুক্ত রিলায়েন্সের বিশ্ববাজারে দর হয়ে দাড়ালো ১৫০ বিলিয়ন ডলার

প্রথম ভারতীয় সংস্থা হিসেবে বিশ্ববাজারে প্রভাব বিস্তার করল রিলায়েন্স ইন্ডাস্ট্রিস। জানা গিয়েছে, মুকেশ আম্বানির সংস্থার শেয়ার মূল্য প্রায় ১৫০ বিলিয়ন মার্কিন ডলার।
reliance jio
সোমবার বাজার খোলার পর দেখা গিয়েছে সংস্থার বাজার দর ১১,৪৩,৬৬৭ কোটি টাকা। মার্কিন ডলারের হিসেবে ১৫০ বিলিয়ন ডলার।

শুক্রবার পর্যন্ত এই দর ছিল ২৮,২৪৮.৯৭ কোটি টাকা। সংস্থার বিএসই সূচক ২.৫৩% বৃদ্ধি পায়। সপ্তাহের প্রথম কাজের দিনে সূচক ছিল ভারতীয় মুদ্রায় ১৮০৪.১০।

সংস্থার বিএসই সূচক ২.৫৩% বৃদ্ধি পায়। সপ্তাহের প্রথম কাজের দিনে সূচক ছিল ভারতীয় মুদ্রায় ১৮০৪.১০। এনএসই সূচকের লক্ষ্যণীয় বৃদ্ধি পরিলক্ষিত।

রিলায়েন্স ইন্ডাস্ট্রির শেয়ার সূচক ২.৫৪% বেড়ে ছিল ১৮০৪.২০ টাকা। গত সপ্তাহেই সংস্থার কর্ণধারের মুকেশ আম্বানি দাবি করেছেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রি সম্পূর্ণ ঋণমুক্ত । তারপর থেকেই বাড়তে শুরু করে সংস্থার বাজারদর। শুক্রবার দর প্রায় ৬% বেড়ে দাঁড়িয়েছিল ১১ লক্ষ কোটি টাকা।

ব্লুমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্স অনুযায়ী এই মুহূর্তে নবম স্থানে মুকেশ আম্বানি। তিনি ওরাকল কর্পের ল্যারি এলিসন ও ফ্রান্সের ফ্র্যান্কয়েস মেয়ার্সকে পিছনে ফেলে প্রথম দশে এলেন।

গত কয়েকদিনে জিওতে আসা লগ্নির সুবাদে এখন ঋণমুক্ত রিলায়েন্স। ২০২১ সালের টার্গেটের অনেক আগেই সেটা সম্ভব হয়েছে। রিলায়েন্সের ৪২ শতাংশ শেয়ার মুকেশ আম্বানির নিয়ন্ত্রণে।

গত দুই মাসে ১৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ এক লক্ষ কোটি টাকার ওপর লগ্নি পেয়েছে জিও। ফেসবুক, জেনারেল অ্যাটল্যান্টিক, সিলভার লেক পার্টনার্স, কেকেআর প্রভৃতি টাকা ঢেলেছে জিও তে। কিছু বিশেষজ্ঞদের হিসাব মতো ২০২৫-এর মধ্যে ৪৮ শতাংশ মোবাইলের বাজার দখল করবে জিও।