Covid-19 সম্পর্কিত কোন ইমেল থেকে সতর্ক থাকুন ; বলেছেন সাইবার বিশেষজ্ঞ

Covid-19 সম্পর্কিত কোন ইমেল থেকে সতর্ক থাকুন ; বলেছেন সাইবার বিশেষজ্ঞ

অস্ত্র COVID-19। আর অতিমারি এই ভাইরাসের হানায় যখন সারা দেশ ত্রস্ত, ঠিক তখনই তাকে ব্যবহার করে বড়সড় সাইবার অ্যাটাকের ছক কষছে হ্যাকাররা।

শনিবার রাতেই কেন্দ্রের তরফে জারি করা হয়েছে অতি সতর্কতা। সঙ্গে এ-ও বলা হয়েছে যে, হানাদারেরা ২১ জুন অর্থাৎ রবিবার থেকেই সাইবার অ্যাটাক চালাতে ময়দানে নেমে পড়তে পারে।

CERT-In-এর ওই বিবৃতিতে বলা হয়েছে যে, একটি ইমেল আইডির মাধ্যমে এই ধরনের সাইবার হানার ছক কষছে হ্যাকাররা। উল্লেখ করা হয়েছে সেই ইমেল আইডিও। ncov2019@gov.in এই ইমেল আইডিকেই প্রতারণামূলক বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের ওই সংস্থার তরফে।

CERT-In জানাচ্ছে ncov2019@gov.in ইমেল আইডি ব্যবহার করে হ্যাকাররা হাতিয়ে নিতে পারে বিভিন্ন ব্যক্তিগত তথ্য।

প্রাথমিক ভাবে ওই ই-মেল আইডি থেকে আসতে পারে COVID-19 সংক্রান্ত কোনও তথ্য। মূলত দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, চেন্নাই, অহমদাবাদের বাসিন্দাদের এই ধরনের প্রতারণামূলক ইমেল সম্পর্কে সতর্ক থাকতে বলা হয়েছে।

সংস্থার তরফে আরও জানানো হয়েছে যে, প্রায় ২০ লক্ষ ভারতীয়ের ইমেল আইডি হ্যাকারদের কাছে নথিভুক্ত রয়েছে। আর সেই ইমেল আইডিগুলিতেই চলতে পারে সাইবার হানা।

কিন্তু কী ভাবে সজাগ হওয়া সম্ভব?

CERT-In বলছে, অপরিচিত বা পরিচিত মেলের সঙ্গে আসা কোনও ধরনের অ্যাটাচমেন্ট খোলা চলবে না। কোনও ব্যক্তি ইমেলে আপনার কন্ট্যাক্ট লিস্টে থাকুক আর নাই বা থাকুক, কোনও মতেই খোলা যাবে না অ্যাটাচমেন্ট।

এই হানাদারিতে মানুষের ব্যক্তিগত তথ্যের পাশাপাশিই আর্থিক তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। আর তা থেকে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিপুল পরিমাণে টাকা তুলে নিতেও পারে হানাদারেরা।

এই সাইবার হানা এড়াতে একটি অ্যান্টি ভাইরাস টুলস ব্যবহারেরও পরামর্শ দেওয়া হয়েছে।