24/09/2020

করোনা সংকটের মধ্যেও স্বাস্থ্য সচিব বদলি বঙ্গের, পাঠানো হল পরিবেশ দফতরে

করোনা সংকটের মধ্যেও স্বাস্থ্য সচিব বদলি বঙ্গের, পাঠানো হল পরিবেশ দফতরে

করোনাভাইরাস সংকটের মধ্যে স্বাস্থ্য সচিব বিবেক কুমারকে বদলি করল রাজ্য সরকার। তাঁর জায়গায় স্বাস্থ্য দফতরের দায়িত্ব পেয়েছেন নারায়ণ স্বরূপ নিগম। যিনি পরিবহন দফতরের সচিব ছিলেন।
west Bengal health Secretary Transfer
মঙ্গলবার নবান্নের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, বিবেক কুমারের পরিবর্তে ১৯৯৮ সালের আইএএস ব্যাচের অফিসার নারায়ণ স্বরূপ নিগমকে স্বাস্থ্য সচিব পদে নিয়োগ করা হচ্ছে। বিবেক কুমারকে পরিবেশ দফতরের প্রিন্সিপাল সচিবের দায়িত্বে পাঠানো হয়েছে।

তবে করোনা পরিস্থিতিতে তড়িঘড়ি করে কেন স্বাস্থ্য সচিবের রদবদল করেছে রাজ্য, তা নিয়ে বিভিন্ন মহলে চর্চা শুরু হয়েছে। যদিও এই বদলিতে একেবারেই বিস্মিত নন রাজ্যের আমলা মহলের অনেকেই। তাঁদের বক্তব্য, গত ৩০ এপ্রিলের পরই বিবেক কুমারের বদলির দেওয়াল লিখন স্পষ্ট হয়ে গিয়েছিল।

কিন্তু কেন? প্রশাসনের অন্দরের খবর, এপ্রিলের শেষের দিকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবকে একটি চিঠি পাঠিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের প্রতি ক্ষোভ প্রকাশ করেন বিবেক কুমার।

সেখানে বিভিন্ন জেলার করোনা আক্রান্তের বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরেন। তা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। কারণ সেখানে যতজন করোনা আক্রান্তের সংখ্যা জানানো হয়েছিল, রাজ্যের তরফে তা তখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি।

সেই সময় রাজ্যের তরফে যেখানে শুধুমাত্র সক্রিয় আক্রান্তের সংখ্যা প্রকাশ করা হচ্ছিল। এই অবস্থায় বিবেক কুমারের চিঠি বিরোধীদের হাতে অস্ত্র তুলে দেয়। টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তার জেরে রাজ্যের উপর প্রবল চাপ তৈরি হয়।