08/09/2020

ভারত-চিন সীমান্তে উত্তেজনার মাঝেই আমেরিকা থেকে ৭২,০০০ অ্যাসল্ট রাইফেল কিনছে ভারতীয় সেনা

ভারত-চিন সীমান্তে উত্তেজনার মাঝেই আমেরিকা থেকে ৭২,০০০ অ্যাসল্ট রাইফেল কিনছে ভারতীয় সেনা

চিনের সঙ্গে সামরিক উত্তেজনার প্রেক্ষাপটে আরও ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসাল্ট রাইফেল কিনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী।
Sig sauer assault rifles
মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর-এর (SiG Sauer) থেকে অ্যাসাল্ট রাইফেল কেনা হচ্ছে। ভারতের মাটিতে রাশিয়ান কালাশনিকভ বন্দুক তৈরির সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এই বিষয়ে রাশিয়ার ওই সংস্থার সঙ্গে চুক্তিও করেছে কেন্দ্রীয় সরকার।

কিন্তু সেই প্রকল্পের কাজ ধীর গতিতে এগোচ্ছে। যার জেরে এখন জরুরি ভিত্তিতে মার্কিন সংস্থা থেকে ৭২ হাজার সিগ রাইফেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

এক আধিকারিক জানিয়েছেন, সেনার আট লাখ অ্যাসল্ট রাইফেলের চাহিদা পূরণের জন্য সিগ সয়ার কেনা হচ্ছে। নয়া রাইফেল ভারতের হাতে এলে ধাপে ধাপে একাধিক সীমাবদ্ধতা থাকা ৫.৫৬ এমএম ইনসাস রাইফেল তুলে নেওয়া হবে। যা ২২ বছর আগে ব্যবহার করা শুরু করেছে সেনা।

সেনার চাহিদা মেটানো হবে আমেঠির করওয়াতে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে তৈরি একে-২০৩ অ্যাসল্ট রাইফেলের মাধ্যমে। তৃতীয় আধিকারিক জানান, সেই রাইফেল কেনার প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আপাতত দাম নিয়ে আলোচনা চলছে।

প্রতিরক্ষা সংক্রান্ত বিশ্বস্ত সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা ANI জানিয়েছে, দেশের সশস্ত্র বাহিনীর হাতে বেশ কিছু অর্থনৈতিক ক্ষমতা আছে। সেই ক্ষমতা প্রয়োগ করে মার্কিন সংস্থাকে আরও ৭২ হাজার সিগ ৭১৬ রাইফেলের বরাত দিতে চলেছে ভারতীয় সেনাবাহিনী।