জুলাই মাসে হবে JEE 2020 Main জুলাই মাসে, ঘোষণা মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের

জুলাই মাসে হবে JEE 2020 Main জুলাই মাসে, ঘোষণা মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের

২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স মেন (JEE 2020 Main) পরীক্ষা ও ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-এর (NEET) দিন ঘোষণা করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

মন্ত্রী জানান, চলতি বছরের জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষা ১৮ থেকে ২৩ জুলাই এর মধ্যে হবে।

অন্য দিকে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট NEET ২০২০ আয়োজিত হবে ২৬ জুলাই।

গোটা দেশের ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হওয়ার জন্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (JEE) নেওয়া হয়। আর নিট পরীক্ষা (NEET) নেওয়া হয় মেডিক্যাল কোর্সে ভর্তির জন্য।

করোনা সংক্রমণ ও দেশব্যাপী লকডাউনের কারণে পিছিয়ে গিয়েছিল এ বছরের জয়েন্ট এন্ট্রান্স মেন ও ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট পরীক্ষা।

মঙ্গলবার ছাত্র ছাত্রীদের সঙ্গে লাইভ ইন্টারঅ্যাক্টিভ অনুষ্ঠানের মাধ্যমে পরীক্ষার নতুন সূচি ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) জানিয়েছে, পড়ুয়ারা চাইলে এই দুটি পরীক্ষার জন্য তাদের কেন্দ্র বদলের জন্য আবেদন করতে পারেন।

মন্ত্রী জানিয়েছেন, NEET 2020 পরীক্ষার সম্পূর্ণ নির্ঘণ্ট এর পরে NEET UG 2020 এর নিজস্ব ওয়েবসাইট ntaneet.nic.in এ প্রকাশিত হবে।

উল্লেখ্য,২টি পরীক্ষা দেওয়ার জন্যই দূরে সফর করতে হয়। এই অভূতপূর্ব সময়ে তা সম্ভব নয় বলে মনে করছে মন্ত্রক। সমস্যা সমাধানে জানানো হয়েছে, পরীক্ষার্থীরা আবেদন করলে পরীক্ষাকেন্দ্র বদল করা হবে।