28/10/2020

JEE (Main) ও NEET এই পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য AAP চালু করলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী

JEE (Main) ও NEET এই পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য AAP চালু করলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী

JEE (Main) ২০২০র পরীক্ষার আবেদনের মেয়াদ বাড়ানোর পর এবার পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্যে জন্য নতুন অ্যাপ চালু করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। অ্যাপের নাম ‘National Test Abhyas’।
NTA launch a new app National Test Abhyas
লকডাউনের মধ্যে পরীক্ষার্থীরা JEE (Main) ও NEET পরীক্ষার জন্য নিজেদের যাতে ভালো ভাবে তৈরি করতে পারেন, সে জন্যই এই অ্যাপ। মঙ্গলবার অ্যাপ-এর উদ্বোধন করেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’।

অ্যাপটি তৈরি করেছে NTA। এই অ্যাপের মাধ্যমে আসন্ন পরীক্ষাগুলির মক টেস্ট দিতে পারবেন পরীক্ষার্থীরা। রমেশ পোখরিয়াল টুইট করে জানিয়েছেন, প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিয়ে বহু অনুরোধ আসছিল শিক্ষার্থীদের কাছ থেকে। তার পরই NTA কে একটি অ্যাপ তৈরির পরামর্শ দেন, যার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের পরীক্ষার জন্য প্রস্তুত হতে পারবেন।

✓ JEE (Main) ও NEET এই পরীক্ষার্থীদের জন্য প্রতিদিন তিন ঘণ্টার একটি প্রশ্নপত্র থাকবে এই অ্যাপ-এ।

✓ শিক্ষার্থীরা নিজেদের সময়মতো এই মক টেস্ট দিতে পারবেন। টেস্ট দেওয়ার সঙ্গে সঙ্গেই নম্বর এবং ব্যাখ্যা-সহ সঠিক উত্তর পেয়ে যাবেন এবং বিভিন্ন বিভাগে কত সময় ব্যয় হল, তাও বিশ্লেষণ করতে পারবেন।

✓ সম্পূর্ণ নিখরচায় দেশজুড়ে সমস্ত শিক্ষার্থীই এই অ্যাপের মাধ্যমে টেস্ট দিতে পারবেন এবং JEE, NEET সহ বহু প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য নিজেদের তৈরি করতে পারবেন।

✓ মক টেস্টের প্রশ্নপত্র সহজেই ডাউনলোড করা যাবে।

✓ অফলাইনে তার উত্তর সম্পূর্ণ করা যাবে।

লকডাউনের ফলে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এখন বন্ধ। সকলেই গৃহবন্দি। এই অবস্থায় কোচিং-এ গিয়ে বা শিক্ষকদের কাছে গিয়ে পরীক্ষার অনুশীলন করা অসম্ভব। ছাত্রছত্রীদের এই দুর্দশার কথা মাথায় রেখে National Test Abhyas অ্যাপ চালু করা হল বলে জানিয়েছেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী।

National Test Abhyas অ্যাপ ডাউনলোড লিঙ্ক ।