জিও Covid-19 চেক টুলের মাধ্যমে কি করোনা চেক করলেন ? তাহলে জানুন এই তথ্য

জিও Covid-19 চেক টুলের মাধ্যমে কি করোনা চেক করলেন ? তাহলে জানুন এই তথ্য

করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি পরীক্ষা করতে নতুন টুল নিয়ে এসেছিল Jio। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছে এই টুল ব্যবহার করে যে সব গ্রাহক নিজের করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি পরীক্ষা করেছেন সেই সব গ্রাহকের ব্যক্তিগত তথ্য প্রকাশ্যে এসেছে।

এই রিপোর্ট সামনে আসার পরেই সেই সব তথ্য ইন্টারনেটের থেকে সরিয়ে নিয়েছে মুম্বাইয়ের জিও কোম্পানিটি। 17 এপ্রিল থেকে বিভিন্ন গ্রাহকের ব্যক্তিগত তথ্য সেই তালিকায় ছিল।

যে সব গ্রাহক Jio-র টুল ব্যবহার করে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি পরীক্ষা করেছেন সেই সব গ্রাহকের তথ্য প্রকাশ্যে এসেছে বলে এই রিপোর্টে জানানো হয়েছে।

গ্রাহকের অপারেটিং সিস্টেম, ব্রাউজারের নাম, প্রোফাইল রেকর্ড, উপসর্গ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রকাশ্যে এসেছে।

TechCrunch ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে প্রথম এই খবর সামনে আসে। ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞ অনুরাগ সেন 1 মে এই সুরক্ষায় গাফিলতি খুঁজে পান।

তিনি জানিয়েছেন ইন্টারনেটে কোন পাসওয়ার্ড ছাড়াই এই ডাটাবেস সেভ ছিল। গ্রাহকের ব্যক্তিগত তথ্য এইভাবে ইন্টারনেটে পাসওয়ার্ড ছাড়া পরে থাকার খবর সামনে আসতেই ইন্টারনেট থেকে তা সরিয়ে নিয়েছে Jio।

যদিও ইতিমধ্যেই কোন হ্যাকারের হাতে সেই তথ্য পৌঁছে গিয়েছে কিনা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

“আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছি।” এক বিবৃতিতে বলেন Jio’র মুখপাত্র তুষার পানিয়া। “লগিং সার্ভারে ওয়েবসাইটের পারফর্মেন্স মনিটর হচ্ছিল, সেখানেই উপসর্গ জানিয়ে COVID-19 ঝুঁকি পরীক্ষা করছিলেন গ্রাহকরা।”