X

জেনে নিন Tom and Jerry ডিরেক্টর এর কিছু ইতিহাস

জিন ডিচের পুরো নাম ইউজিন মেরিল ডিচ। এই বিশ্ববিখ্যাত কার্টুনিস্টের জন্ম ১৯২৪ সালের ৮ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে। ‘টম অ্যান্ড জেরি’ ছাড়াও ‘পপাই’ কার্টুন সিরিজও পরিচালনা করেছেন জিন ডিচ। এছাড়াও মুনরো, টম টেরিফিক, নানডিক-সহ বেশ কিছু জনপ্রিয় কার্টুন চরিত্রের স্রষ্টা তিনি।

১৯৬০ সালে স্বল্পদৈর্ঘ্যের অ্যানিমেটেড ছবি মুনরোর জন্য অস্কার পুরস্কার জেতেন ডিচ। এছাড়াও ১৯৬৪ সালে নানডিক এবং হাউ টু অ্যাভোয়েট ফ্রেন্ডশিপের জন্য দুটো অস্কার মনোনয়ন পেয়েছিলেন তিনি।

১৯৬০-৬৩ সালের মধ্যে রেমব্যান্ড ফিল্মের সঙ্গে কাজ করেন ডিচ এবং সেখানে কিংস ফিচার্সের জন্য পপাইয়ের বেশকিছু এপিসোড তৈরি করেন, অন্যদিকে সেই সময়ই এমজিএমের জন্য টম অ্যান্ড জেরি কার্টুনের ১৩টি এপিসোড তৈরি করেছিলেন জিন ডিচ।

২০০৪ সালে তাঁকে অ্যানিমেশনের দুনিয়ায় তাঁর আজীবনের অবদানের জন্য উনসোর এমসিকে পুরস্কারে সম্মানিত করা হয়। তিনি রেখে গেলেন তাঁর স্ত্রী এবং তিন সন্তানকে, যাঁরা সকলেই কার্টুনিস্ট এবং অঙ্কনশিল্পী হিসাবে কাজ করেন।

Tags: Gene DeitchTom and Jerry DirectorTom and Jerry Director deathTom and Jerry Director Gene Deitch Died April 2020Tom and Jerry shows
Related Post