আজ থেকে Unlock 1, কী কী গতিবিধিতে ছাড় মিলছে এক নজরে দেখে নিন

আজ থেকে Unlock 1, কী কী গতিবিধিতে ছাড় মিলছে এক নজরে দেখে নিন

ঠিক ৬৮ দিনের মাথায় লকডাউন দশা কাটিয়ে দেশের একটি বড় অংশে শুরু হল আনলক ১। আজ, সোমবার থেকে পশ্চিমবঙ্গ-সহ দেশের বিভিন্ন প্রান্তের বড় একটি অংশে বিভিন্ন গতিবিধি এবং কাজে ছাড় মিলছে।
covid-19 drawing image
গত শনিবার সন্ধ্যায় কেন্দ্রের তরফে নির্দেশিকায় জানানো হয়েছিল, কনটেনমেন্ট জোনে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন চলবে। তবে কনটেনমেন্ট জোনের বাইরের এলাকাগুলিতে পর্যায়ক্রমে গতিবিধি এবং কাজ শুরুর অনুমতি দেওয়া হবে।

অন্যদিকে, রাজ্যের নির্দেশিকায় জানানো হয়েছে, ১৫ জুন পর্যন্ত কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে। অ্যাফেক্টেড বা ‘এ’ কনটেনমেন্ট জোনে যাবতীয় বিধিনিষেধ মেনে চলতে হবে। শুধুমাত্র জরুরি গতিবিধিতে ছাড় মিলবে। বাফার বা ‘বি’ কনটেনমেন্ট জোন এবং ক্লিন বা ‘সি’ কনটেনমেন্ট জোনে শর্তসাপেক্ষে বিভিন্ন বিধিনিষেধে ছাড় মিলবে।

তবে কেন্দ্র এবং রাজ্যের নির্দেশিকা নিয়ে কিছু ধোঁয়াশা তৈরি হয়েছে। যেমন – কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে, ৮ জুন থেকে ধর্মীয় স্থান খুলতে পারে। কিন্তু রাজ্যের তরফে সোমবার থেকেই ধর্মীয় স্থান খোলায় অনুমতি দেওয়া হয়েছে।

পাশাপাশি রাজ্যের কনটেনমেন্ট (‘এ’ কনটেনমেন্ট জোন) কতদিন লকডাউন চলবে, তা নিয়েও ভিন্ন তারিখ ঘোষণা করেছে কেন্দ্র এবং রাজ্য।

যদিও নবান্ন সূত্রে খবর, শনিবার অনেকক্ষণ অপেক্ষার পর রাজ্য নির্দেশিকা প্রকাশ করেছিল। তারপর লকডাউনের তারিখ ঘোষণা করেছিল কেন্দ্র। তাই দুটি তারিখে হেরফের হয়েছে। সেই বিষয় নিয়ে সোমবার বৈঠকে বসছে প্রশাসন। সেখানে ওই জটগুলি কাটানো হবে বলে সূত্রের খবর।

এক নজরে দেখে নিন আনলক ১-এর নির্দেশিকা –

✓ দেশজুড়ে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কারফিউ জারি থাকবে। আগে সেই সময়সীমা ছিল সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত। তবে জরুরি গতিবিধির ক্ষেত্রে ছাড় মিলবে।

✓ আন্তঃরাজ্য বা অন্তঃরাজ্য মানুষ যাতায়াত এবং পণ্য পরিবহনের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকবে না। কোনও আলাদা অনুমতি বা ছাড়পত্র বা ই-পারমিটের প্রয়োজন হবে না। তবে জনস্বাস্থ্য ঘটিত কারণ এবং পরিস্থিতির পর্যালোচনা করে মানুষের যাতায়াত নিয়ন্ত্রণ করতে চায়, তাহলে আগে থেকেই সেই সংক্রান্ত বিধিনিষেধ ও যাবতীয় প্রক্রিয়ার বিষয়ে মানুষকে জানাতে হবে।

✓ সোমবার থেকে আন্তঃজেলা সরকারি এবং বেসরকারি বাস পরিষেবা শুরু করা হবে। বাসে যতগুলি আসন আছে, ততজন যাত্রীকে বাসে তোলা যাবে। কেউ দাঁড়িয়ে যেতে পারবেন না। সব যাত্রীকে সবসময়ে বাধ্যতামূলকভাবে মাস্ক এবং গ্লাভস পরে থাকতে হবে।

✓ অটো, ট্যাক্সি, অ্যাপ ক্যাব পরিষেবা চালু থাকবে। তাতে সর্বাধিক দু’জন যাত্রী উঠতে পারবে।

✓ সোমবার থেকে শুরু হচ্ছে ভেসেল পরিষেবা। ৯টি রুটে চলবে ভেসেল। এছাড়াও পুরসভা, জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতি পরিচালিত ফেরি পরিষেবাও সোমবার থেকে চালু হচ্ছে। এক্ষেত্রেও যাবতীয় সুরক্ষা বিধি মেনে চলতে হবে।

✓ সোমবার থেকে ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু করতে পারবে চা-বাগানগুলি। চায়ের সহায়ক শিল্পের ক্ষেত্রেও একই ছাড় প্রয়োজ্য হবে।

✓ টেলিভিশন, সিনেমা, ওয়েব পোর্টাল, ওটিটি প্ল্যাটফর্মের শ্যুটিং শুরু করা যাবে। ইউনিটে একইসঙ্গে ৩৫ জনের বেশি কলাকুশলী হাজির থাকতে পারবেন না।

✓ ১০০ শতাংশ কর্মী নিয়ে চটকলগুলি কাজ শুরু করতে পারবে।

✓ খনন কাজ-সহ ক্ষুদ্র, ছোটো মাঝারি এবং বড় শিল্পে ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু করা যাবে।

✓ রোটেশন পদ্ধতিতে আগামী ৮ জুন থেকে সর্বাধিক ৭০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে পারবে সরকারি অফিসগুলি। আপাতত ৭ জুন পর্যন্ত সরকারি অফিসে সর্বাধিক ৫০ শতাংশ কর্মীর

✓ বেসরকারি অফিস এবং প্রতিষ্ঠানের কর্মী সংখ্যা নির্ধারণ করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে বাড়ি থেকে কাজে উৎসাহ প্রদান করতে হবে।

✓ আগামী ৮ জুন থেকে হোটেল, রেস্তোরাঁ চালু করা যাবে।

✓ আগামী ৮ জুন থেকে শপিং মল চালু করা হবে।

✓ তৃতীয় পর্যায়ে কনটেনমেন্ট জোনের বাইরে সিনেমা হল, জিম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, পানশালা, অডিটোরিয়াম, জমায়েত কক্ষ এবং সেই জাতীয় জায়গা খুলতে পারে।

✓ তৃতীয় ধাপে কনটেনমেন্ট জোনের বাইরে সামাজিক বা রাজনৈতিক বা খেলাধূলা বা বিনোদন বা শিক্ষামূলক বা সাংস্কৃতিক বা ধর্মীয় অনুষ্ঠান-সহ অন্যান্য বড় জমায়েতের অনুমতি দেওয়া হতে পারে।

🚫 রিয়্যালিটি শোয়ের শ্যুটিং করা যাবে না।

🚫 মেট্রো আপাতত চলবে না। তৃতীয় পর্যায়ে পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

🚫 কনটেনমেন্ট জোনের বাইরে স্কুল, কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে আগামী জুলাইয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

🚫 আগামী ৩০ জুন পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক উড়ান পরিষেবা।