ভারতে ব্যান করল TikTok সহ ৫৯টি চিনা অ্যাপ, অ্যাপগুলি কি কি দেখে নিন এক নজরে

ভারতে ব্যান করল TikTok সহ ৫৯টি চিনা অ্যাপ, অ্যাপগুলি কি কি দেখে নিন এক নজরে

TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র সরকার। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ৫৯টি অ্যাপ দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য অত্যন্ত ক্ষতিকর! সে জন্যই এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হল।
চিনা অ্যাপ ব্যান লিস্ট

ভারত সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তথ্য-প্রযুক্তি আইনের ৬৯এ ধারা ব্যবহার করে এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে এই অ্যাপগুলির ১৩০ কোটি ভারতীয়ের তথ্য চুরির অভিযোগ রয়েছে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। সেই সব তথ্য ভারতের বাইরে পাচার করা হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রক।

এর আগেও একাধিক বার ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির উপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অভিযোগ উঠেছে একাধিক চিনা সংস্থার বিরুদ্ধে। এর মধ্যে চিনের স্মার্টফোন ও ইলেকট্রনিক সামগ্রি প্রস্তুতকারী সংস্থা Xiaomi-র নামও লিস্টে রয়েছে।

সম্প্রতি TikTok-এর ব্যবহারকারীদের তথ্যচুরির বিষয়টি ধরা পড়েছে Apple-এর নতুন অপারেটিং সিস্টেম iOS 14-এর একটি বিশেষ ফিচারে। iOS 14-এর ওই ফিচারের সাহায্যে সহজেই ধরা পড়ে কোন অ্যাপ ইউজারের কোন তথ্য বা সার্চ হিস্টরি অ্যাকসেস করছে।

জানা গিয়েছে, শুধু ভারতীয়দেরই নয়, দীর্ঘদিন ধরেই বিশ্ব জুড়ে iPhone ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও কার্যকলাপের উপর নজরদারি চালাত TikTok।