12/10/2020

অসম বন্যায় মৃতদের পরিবারের হাতে ২ লক্ষ করে অনুদান, ঘোষণা কেন্দ্রের

অসম বন্যায় মৃতদের পরিবারের হাতে ২ লক্ষ করে অনুদান, ঘোষণা কেন্দ্রের

অসমে ভয়াবহ বন্যায় মৃতদের পরিবারের হাতে দু-লক্ষ টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার পিএমও’র ট্যুইটার হ্যান্ডেল থেকে ট্যুইট করে, এই ক্ষতিপূরণের কথা ঘোষণা করেন মোদী। জানান, প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে এই টাকা দেওয়া হবে। তা ইতিমধ্যেই অনুমোদন করেছেন।


সেই অনুমোদনের ঘোষণার মধ্যেই বন্যায় অসমে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ জন । রাজ্য বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, শুক্রবার ধুবরি জেলার আথানিতে জলে ডুবে একজনের মৃত্যু হয়েছে।

শুক্রবার কিছুটা বৃষ্টি কমায় পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। তা সত্ত্বেও রাজ্যের ২০ টি জেলার ১৩ লাখের বেশি মানুষ এখনও বন্যার কবলে আছেন।

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, সবথেকে খারাপ অবস্থা বরপেটার। সেখানে প্রভাবিত হয়েছেন ৭.৪১ লাখের বেশি মানুষ। দক্ষিণ সালমারার ১.৯৫ লাখ মানুষ এবং গোয়ালপাড়ায় ৯৩,৩০০ জন বন্যার কবলে পড়েছেন। আপাতত ১,৬৩৬ টি গ্রাম জলের তলায় রয়েছে এবং ৬৭,৬২৮.০৬ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাশাপাশি রাজ্যের বিভিন্ন জায়গায় বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রক্ষপুত্র-সহ একাধিক নদী। কেন্দ্রীয় জল কমিশন জানিয়েছে, নেমাতিঘাট, ধুবরিতে ব্রক্ষপুত্র, সনিতপুরে জিয়া ভারালি, ধরমতুলে কোপিলি এবং বরপেটায় বেকি বিপদসীমার উপর দিয়ে বইছে।

এদিকে, শুক্রবারও কাজিরাঙ্গা জাতীয় উদ্যান এবং ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রের ৭০ শতাংশ জলের তলায় রয়েছে। উদ্যান কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, বনবিভাগের ২২৩ টি ক্যাম্পের মধ্যে ৪৮ টি ডুবে গিয়েছে ।