28/10/2020

ক্ষুদ্র,ছোটো, মাঝারি শিল্পের উন্নয়ন ও সমস্যা সমাধানের জন্য নয়া পোর্টাল লঞ্চ করলেন মোদীর

ক্ষুদ্র,ছোটো, মাঝারি শিল্পের উন্নয়ন ও সমস্যা সমাধানের জন্য নয়া পোর্টাল লঞ্চ করলেন মোদীর

কঠিন পরিস্থিতিতে সমস্যার মুখে পড়েছে ক্ষুদ্র, ছোটো এবং মাঝারি শিল্প। সেইসব শিল্পোদ্যোগকে সাহায্যের জন্য ‘চ্য়াম্পিয়নস’ নামে একটি অনলাইন পোর্টালের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
champion web Portal
প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমানের কঠিন পরিস্থিতিতে ক্ষুদ্র, ছোটো এবং মাঝারি শিল্পকে সাহায্য করা এবং তাদের জাতীয় ও আন্তর্জাতিক মঞ্চে বিজয়ী করার পথ দেখানোর জন্য তথ্যপ্রযুক্তি নির্ভর এই প্ল্যাটফর্মটি গঠন করা হয়েছে।

‘চ্যাম্পিয়নস’ (CHAMPIONS) কথাটির পুরো অর্থ হল ক্রিয়েশন অ্যান্ড হারমনিয়াস অ্যাপ্লিকেশন অফ মর্ডান প্রসেসেস ফর ইনক্রিজিং দ্য আউটপুট অ্যান্ড ন্যাশনাল স্ট্রেন্থ। অর্থাৎ জাতীয় ক্ষমতা ও উৎপাদিত পণ্যের পরিমাণ বৃদ্ধির জন্য আধুনিক প্রক্রিয়ার উদ্ভাবনশীল এবং সমন্বয়পূর্ণ মাধ্যম।

আর্থিক, কাঁচামাল, শ্রম, নিয়ন্ত্রক ছাড়পত্র-সহ করোনাভাইরাস পরিস্থিতিতে ক্ষুদ্র, ছোটো এবং মাঝারি শিল্প যে সমস্যার মুখে পড়েছে, তা সমাধানের কাজে ব্যবহৃত হবে নয়া পোর্টালটি।

এছাড়াও পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুপমেন্ট (পিপিই), মাস্ক-সহ চিকিৎসার প্রয়োজনীয় সামগ্রী তৈরির জন্য নয়া সুযোগ পেতে এবং সেইসব পণ্য জাতীয় ও আন্তর্জাতিক বাজারে রফতানির ক্ষেত্রে সাহায্য মিলবে।

Website Link

সেই পোর্টাল লঞ্চের আগে কিছুক্ষণ আগেই সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, সংকটে জর্জরিত ক্ষুদ্র, ছোটো এবং মাঝারি শিল্পক্ষেত্রে ২০,০০০ কোটি টাকা বরাদ্দ সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

ফলে দেশের দু’লাখ প্রতিষ্ঠান উপকৃত হবে বলে দাবি করেন জাভড়েকর। বিস্তারিত ব্যাখ্যার সময় নীতিন গডকড়ী জানান, কেন্দ্রের সিদ্ধান্তের ফলে ক্ষুদ্র, ছোটো এবং মাঝারি শিল্পক্ষেত্র আরও প্রসারিত হবে এবং ঘরোয়া বাজারের মূল বোর্ডে নথিভুক্ত করার ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলিকে বাড়তি উদ্যম জোগাবে।