28/10/2020

৭,০০০ কিমি পথ পেরিয়ে ভারতে হরিয়ানার আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে আসছে রাফাল

৭,০০০ কিমি পথ পেরিয়ে ভারতে হরিয়ানার আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে আসছে রাফাল

২০১৬ তে ফ্রান্সের থেকে ৫৯,০০০ কোটি টাকায় ৩৬ টি বিমান কেনার চুক্তি করে ভারত। এবার শুধু আসার অপেক্ষা করছে ভারত । ৭.০০০ কিলোমিটার পথ পেরিয়ে আজই অর্থাৎ বুধবার ভারতে এসে পৌঁছবে বহু বিতর্কিত ৫টি রাফাল যুদ্ধবিমান ।

আজ হরিয়ানার আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ করবে ৫টি রাফাল। বায়ুসেনার প্রধান আর কে এস ভাদৌরিয়া আনুষ্ঠানিকভাবে এই যুদ্ধবিমানগুলোকে স্বাগত জানাবেন। দুই দশকেরও বেশি সময় পর ভারতে কোনও যুদ্ধবিমানের অধিগ্রহণ করা হচ্ছে।

২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ফরাসি সংস্থা দাসল্ট এভিয়েশন থেকে ৩৬ টি রাফাল যুদ্ধবিমান কেনার জন্যে ৫৯,০০০ কোটি টাকার একটি চুক্তি হয়। সেই চুক্তি অনুসারেই ভারতকে এই যুদ্ধবিমান জোগান দিচ্ছে ফ্রান্স।
৭,০০০ কিমি পথ পেরিয়ে ভারতে হরিয়ানার আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে আসছে রাফাল
রফাল এর বিশেষ ক্ষমতা ১৫০ কিলোমিটার দূরের টার্গেট বিদ্ধ করতে পারবে ভারতীয় বায়ুসেনা। ১০০ কিলোমিটার জায়গার মধ্যে ৪৫ টি নিশানায় এক সঙ্গে আঘাত হানতে পারে রাফাল। রাফালের বায়ু থেকে বায়ু এবং বায়ু থেকে ভূমিতে আঘাত হানার ক্ষমতা ৩৭০০ কিলোমিটার।

রাফালকে বলা হচ্ছে ৪.৫ জেনারেশন এয়ারক্রাফট। রাফালের নির্মাণকারী সংস্থা দাসল্ট-এর দাবি, এগুলি ওমনিরোল এয়ারক্রাফট অর্থাৎ প্রত্যেকটি মিশনে এই যুদ্ধবিমানকে যে লক্ষ্যে কাজে লাগানো হয়, প্রয়োজনে রাফাল তার থেকেও অতিরিক্ত করার ক্ষমতা রাখে।

রাফালের আগমন উপলক্ষে পাকিস্তানের সীমান্ত থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে থাকা এই বায়ুসেনা ঘাঁটির নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। আশেপাশের চারটি গ্রামে সবরকম সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

যুদ্ধবিমান অবতরণের সময় কোনওভাবেই কোনও বাড়ির ছাদে কেউ উঠতে পারবেন না এবং কোনওরকম ছবিও তোলা যাবে না। যদিও স্থানীয় এক বিধায়ক রাফালকে স্বাগত জানাতে স্থানীয়দের মোমবাতি জ্বালানোর আহ্বান জানিয়েছেন।