আয়ুর্বেদিক ওষুধেই সারবে Covid-19, দাবি যোগগুরু রামদেবের পতঞ্জলি রিসার্চ ইনস্টিটিউটের

আয়ুর্বেদিক ওষুধেই সারবে Covid-19, দাবি যোগগুরু রামদেবের পতঞ্জলি রিসার্চ ইনস্টিটিউটের

আয়ুর্বেদিক ওষুধের সাহায্যে দেশজুড়ে Covid-19 প্রকোপ দূর করা সম্ভব। সাম্প্রতিক গবেষণার ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের কাছে এমনই দাবি জানাল যোগগুরু রামদেবের পতঞ্জলি রিসার্চ ইনস্টিটিউট।

পতঞ্জলির দাবি সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, Covid-19 এর চিকিৎসায় আয়ুর্বেদিক ওষুধের উপকারিতার প্রমাণ পাওয়া গিয়েছে। যদিও এই দাবি মানতে নারাজ ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)।

পতঞ্জলির গবেষণাপত্রে দাবি করা হয়েছে, ‘আয়ুর্বেদিক ওষুধের দ্বারা Covid-19 ভাইরাসের মোকাবিলা করার উদ্দেশে আমরা একশোর বেশি গাছ-গাছড়া থেকে প্রায় ১,০০০ রকম ফাইটোকেমিক্যালস সংগ্রহ করেছি। আমরা দেখেছি, এই ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে প্রয়োজনীয় প্রোটিন তৈরি করতে এবং প্রোটিন যোগাযোগ ঘটাতে সাহায্য করে।’

বলা হয়েছে, ‘আমরা আবিষ্কার করেছি, অশ্বগন্ধা, গিলয় ও তুলসীর মধ্যে এমন কিছু প্রাকৃতিক ফাইটোকেমিক্যাল আছে যা Covid-19 ও তার সংক্রমণ রোধ করতে সক্ষম। আমাদের গবেষণাতেই এই প্রথম জানা গিয়েছে যে, প্রাকৃতিক ফাইটোকেমিক্যালের দ্বারা দেহকোষে করোনাভাইরাস সংক্রমণ রুখে দেওয়া সম্ভব। এ ক্ষেত্রে অশ্বগন্ধার গুরুত্ব সবচেয়ে বেশি।’

জানা গিয়েছে, পতঞ্জলির এই গবেষণাপত্র আপাতত উচ্চতর কর্তৃপক্ষের পর্যালোচনার অপেক্ষায় রয়েছে, যার অনুমোদন পেলে তা বিশ্খ্যাত স্প্রিংগার-নেচার জার্নালে প্রকাশিত হবে।

পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর তথা হরিদ্বারের পতঞ্জলি যোগপীঠের সহ-প্রতিষ্ঠাতা আচার্য বালকৃষ্ণ জানিয়েছেন, দুই মাস ধরে বনৌষধি থেকে প্রায় ১,০০০ উপাদানের উপরে গবেষণা চালিয়ে সফল হয়েছেন পতঞ্জলির গবেষকরা। ইতিমধ্যে তা অ্যালোপ্যাথি ওষুধের পাশাপাশি ইঁদুরের শরীরে প্রয়োগ করে করোনা সংক্রমণ রোধে সুফল পেতে দেখা গিয়েছে।

Leave a Reply