Amazon ও Flipkart কে টেক্কা দিতে WhatsApp এর সাথে হাত মিলিয়ে বাজারে আসছে JioMart

Amazon ও Flipkart কে টেক্কা দিতে WhatsApp এর সাথে হাত মিলিয়ে বাজারে আসছে JioMart

সম্প্রতি ই-কমার্স ব্যবসায় Amazon ও Flipkart কে টেক্কা দিতে JioMart নিয়ে হাজির হয়েছিল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL)।

বুধবার কোম্পানির তরফ থেকে ঘোষণা করা হয়েছে WhatsApp এর সঙ্গে হাত মিলিয়ে ই-কমার্স ব্যবসা শুরু করবে JioMart। একই দিনে Jio-তে 43,574 কোটি টাকা লগ্নির ঘোষণা করেছে Facebook।

চিনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিকম বাজার ভারত। সেখানে Facebook-এর এই বিশাল লগ্নি দেশের টেলিকম দুনিয়ায় বড়সড় পরিবর্তন আনতে পারে। চলতি বছর জানুয়ারিতে মহারাষ্ট্রের থানে, নভি মুম্বাই ও কল্যাণ এলাকায় JioMart-এর ই-কমার্স পরিষেবা শুরু হয়েছিল।

Facebook-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে WhatsApp-এর মাধ্যমে Jio, “বিভিন্ন কিনারা স্টোর থেকে বাড়ি বাড়ি জিনিস ও সার্ভিস পৌঁছে দেবে।” এক বিবৃতিতে জানিয়েছে Jio।

Amazon ও Flipkart কে টেক্কা দিতে সম্পূর্ণ নতুন মডেলে স্থানীয় ব্যবসায়ীদের মাধ্যমে ই-কমার্স ব্যবসা করবে Jio। 2018 সালে ব্যবসায়ীদের জন্য লঞ্চ হয়েছিল WhatsApp Business।

এই পরিষেবা ব্যবহার করে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা সরাসরি গ্রাহকের সঙ্গে যোগাযোগ করতে পারেন। ইতিমধ্যেই ভারতে WhatsApp পেমেন্ট সার্ভিস চালু হতে পারে। কেন্দ্রের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে Facebook। এই পরিষেবা শুরু হলে গোটা দেশের 40 কোটি গ্রাহকের কাছে ডিজিটাল পেমেন্ট পরিষেবা পৌঁছে যাবে।

যদিও এখনও ভারতের এই বিশাল বাজার থেকে রোজগারের শুরু করতে পারেনি WhatsApp। Jio-র সঙ্গে হাত মিলিয়ে ই-কমার্স দুনিয়ায় প্রবেশ করে বিশ্বের সবথেকে বড় বাজার থেকে মুনাফা করার চেষ্টা করছেন মার্ক জাকারবার্গ।