29/10/2020

UAE থেকে ভারতে ফেরাতে দুটি বিশেষ উড়ানের ব্যবস্থা, সাথে দেওয়া হল যোগাযোগের নম্বর

UAE থেকে ভারতে ফেরাতে দুটি বিশেষ উড়ানের ব্যবস্থা, সাথে দেওয়া হল যোগাযোগের নম্বর

সংযুক্ত আরব আমিরশাহিতে (UAE) আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনতে আগামী ৭ মে দুটি বিশেষ উড়ান চালাবে ভারত। একটি বিমান দুবাই থেকে কোঝিকোড়ে যাবে। অপরটি আবু ধাবি থেকে ছাড়বে। যাবে কোচি।

দুবাইয়ে ভারতীয় কনস্যুলেট জেনারেলের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘কয়েকদিন আগে আবু ধাবিতে ভারতীয় দূতাবাস ও দুবাইয়ে ভারতের কনস্যুলেট জেনারেলের ওয়েবসাইটে যে ডেটাবেস দেওয়া হয়েছে, তাতে রেজিস্ট্রেশনের ভিত্তিতে যাত্রী তালিকা তৈরি করা হবে। সমস্যার সম্মুখীন হওয়া শ্রমিক, বয়স্ক, জরুরি স্বাস্থ্যজনিত কারণ, অন্ত্বঃসত্ত্বা মহিলা ও কঠিন পরিস্থিতিতে যাঁরা আটকে পড়েছেন, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে।’

সেজন্য ইতিমধ্যে ই-মেল বা ফোনের মাধ্যমে সরাসরি আবেদনকারীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বিমানের ভাড়া, ভারতে পৌঁছে কোয়ারেন্টাইনে থাকার প্রয়োজনীয়তা-সহ যাত্রার খরচ ও বিমানে ওঠার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য সংক্রান্ত খরচ নির্দিষ্ট সময়ে মিটিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘দূতাবাস বা কনস্যুলেটের তৈরি যাত্রী তালিকা অনুযায়ী বিমানে টিকিট দেওয়া হবে।’

ভারতীয় কনস্যুলেটের তরফে জানানো হয়েছে, দেশে ফেরার জন্য প্রায় ২০০,০০০ আবেদন জমা পড়েছে। সবাইকে দেশে ফেরাতে কিছুটা সময় লাগবে। সেজন্য আটকে পড়া ভারতীদের ধৈর্য্য রাখার আবেদন জানানো হয়েছে।

পরবর্তী সময় আরও বিমানের বিষয়ে তথ্য দেওয়া হবে বলে জানিয়েছে ভারতীয় কনস্যুলেট। এদিকে প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকদের উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর জন্য মলদ্বীপ ও সংযুক্ত আরব আমিরশাহিতে তিনটি জাহাজ পাঠিয়েছে নয়াদিল্লি।

যোগাযোগের নম্বর

প্রবাসী ভারতীয় সহায়তা নম্বর : ৮০০৪৬৩৪২
দূতাবাস : Covid-19 হেল্পলাইন : +৯৭১- ৫০৮৯৯৫৫৮৩
ই-মেল : [email protected]
কনস্যুলেট : Covid-19 হেল্পলাইন : +৯৭১-৫৬৫৪৬৩৯০৩, ৫৪৩০৯০৫৭৫
ই-মেল : [email protected]

৭ মে থেকে প্রবাসীদের দেশে ফেরানোর উদ্যোগ কেন্দ্রের