CBSE দশম ও দ্বাদশ শ্রেণির অবশিষ্ট পরীক্ষার বদলে ইন্টার্ন্যাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে নম্বর প্রস্তাব সুপ্রিম কোর্টের

CBSE দশম ও দ্বাদশ শ্রেণির অবশিষ্ট পরীক্ষার বদলে ইন্টার্ন্যাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে নম্বর  প্রস্তাব সুপ্রিম কোর্টের

CBSE দশম ও দ্বাদশ শ্রেণির অবশিষ্ট পরীক্ষা বাতিলের প্রস্তাব দিল সুপ্রিম কোর্ট। বদলে ইন্টার্ন্যাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়ার কথা বোর্ডকে ভেবে দেখতে বলল শীর্ষ আদালত।

করোনা সংক্রমণ পরিস্থিতির মাঝে পরীক্ষা বাতিলের জন্য এ দিন এক পরীক্ষার্থীর অভিভাবক অমিত বথলার আবেদনের শুনানিতে এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এর আগে ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে ওই দুই শ্রেণির অবশিষ্ট বোর্ড পরীক্ষা আয়োজনের ঘোষণা করেছিল CBSE।

বুধবার বিচারপতি এ এন খানউইলকরের নেতৃত্বে তিন সদস্যের সুপ্রিম কোর্টের বেঞ্চ এই বিষয়ে আগামী মঙ্গলবারের মধ্যে তাদের সিদ্ধান্ত আদালতকে জানাতে CBSE-কে নির্দেশ দিয়েছে।

করোনা সংক্রমণ পরিস্থিতিতে বোর্ড পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন দ্বাদশ শ্রেণির কয়েক জন পরীক্ষার্থীর অভিভাবকরা। তাঁরা আবেদনে জানান, সংক্রমণের আশঙ্কায় পরীক্ষা নেওয়ায় পরীক্ষার্থীরা ঝুঁকির মধ্যে পড়তে চলেছে।

অভিভাবকদের অভিযোগ, করোনা সংক্রমণের কথা বিবেচনা করে ইতিমধ্যে বিদেশের ২৫০ স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল ঘোষণা করেছে CBSE, অথচ ভারতে সেই সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তাই পরিবর্ত প্রক্রিয়ায় এ যাবৎ আয়োজিত বোর্ড পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং ছাত্রদের স্কুলে ইন্টারন্যাল অ্যাসেসমেন্টে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পরীক্ষার ফল নির্ণয় করার নির্দেশ দেওয়া হোক CBSE-কে।

অভিযোগ, বিদেশে নিজেদের স্কুলগুলিতে প্র্যাকটিক্যাল পরীক্ষা অথবা ইন্টার্ন্যাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে নম্বর দেওয়ার পদ্ধতি বহাল রেখেছে CBSE।