বিশ্ব স্বাস্থ্য সংস্থার WHO এক্জিকিউটিভ চেয়ারম্যান হচ্ছেন হর্ষ বর্ধন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার WHO এক্জিকিউটিভ চেয়ারম্যান হচ্ছেন হর্ষ বর্ধন

করোনা ভাইরাসের বিরুদ্ধে ভারতের লড়াইয়ে সামিল সৈনিকদের মধ্যে অন্যতম হিসেবে একবারে প্রথম সারিতে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন , এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) এক্জিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদের দায়িত্ব পেতে চলেছেন তিনি।
WHO executive board chairman Harsh Vardhan
২২ মে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এই পদের দায়িত্ব নেবেন বলে মঙ্গলবার জানিয়েছেন আধিকারিকরা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর আগে এই পদে ছিলেন জাপানের ডঃ হিরোকি নাকাতানি, ৩৪ জন সদস্যের এক্জিকিউটিভ বোর্ডের চেয়ারম্যান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে এক আধিকারিক জানিয়েছেন, ভারতের মনোনীত সদস্যকে এই পদে নিযুক্ত করার প্রস্তাবে সম্মতি দিয়েছে ১৯৪টি দেশের ওর্য়াল্ড হেল্থ অ্যাসেম্বলি।

গত বছরই ঠিক হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া গ্রুপের ভারতের মনোনীত করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে, ফলে, তাঁর এই দায়িত্বভার গ্রহণকে আনুষ্ঠানিক ব্যাপার বলেই মনে করা হচ্ছে, পাশাপাশি গত বছরই জানানো হয়, মে থেকে তিন বছরের মেয়াদে এক্জিকিউটিভ বোর্ডে মনোনীত হবে ভারত।

২২ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্জিকিউটিভ বোর্ডের বৈঠকে হর্ষ বর্ধনকে নির্বাচিত করা হবে বলে জানিয়েছেন আধিকারিকরা।

আঞ্চলিক গোষ্ঠীগুলির মধ্যে চক্রাকারে চেয়ারম্যান পদে নিযুক্তি হয় এবং গত বছর সিদ্ধান্ত হয় যে, শুক্রবার শুরু হতে চলা বছরে চেয়ারম্যান হবেন ভারতের সদস্য।

এটা পূর্ণ সময়ের পদ নয়, এবং মন্ত্রী কেবলমাত্র এক্জিকিউটিভ বোর্ডের বৈঠক ডাকবেন।