30/09/2020

নয়া ISIS প্রধানের খোঁজ দিলেই মিলবে $১ কোটির পুরস্কার ঘোষণা আমেরিকার

নয়া ISIS প্রধানের খোঁজ দিলেই মিলবে $১ কোটির পুরস্কার ঘোষণা আমেরিকার

নয়া এই ISIS প্রধান আমির মহম্মদ সইদ আব্দুল-রহমাল-মাওলাকে ধরতে পুরস্কার মূল্য দ্বিগুণ করে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। মিলবে ১০ মিলিয়ন অর্থাত্‍‌ এক কোটি মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫ কোটি ৫৪ লক্ষ ১২ হাজার ৫০০ টাকা।

এই আল-মাওলা হাজি আবদুল্লাহ ওরফে আবু-উমর তুর্কমানি নামে পরিচিত। ২০১৯ সালের অক্টোবরে মার্কিন সেনার হামলায় আবু বকর আল-বাগদাদি নিহত হলে, তাঁর উত্তরসূরি হিসেবে ইসলামিক স্টেটের প্রধান হন হাজি আবদুল্লাহ।

ডিপার্টমেন্ট অফ স্টেট’স রিওয়ার্ডস ফর জাস্টিস প্রোগ্রাম বুধবার বর্ধিত আর্থিক অঙ্ক দ্বিগুণ করার কথা জানিয়ে বলে, ৫ মিলিয়ন ডলারের পুরস্কার বাড়িয়ে ১০ মিলিয়ন ডলার করা হয়েছে।

ISIS নয়া প্রধান কোথায় আত্মগোপন করে রয়েছেন, সে সম্পর্কিত তথ্য দিতে পারলেই মিলবে এই অর্থ। ঠিকানা জানা না-থাকলেও হবে। সে ক্ষেত্রে শনাক্তকরণ সম্পর্কিত বিশদ তথ্য দিতে হবে।

২০২০ সালের ১৮ মার্চ আল-মাওলাকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ হিসেবে ঘোষণা করেন মার্কিন যুক্তরাষ্ট্র। এই ঘোষণার ফলে কোনও মার্কিন নাগরিক আল-মাওলার সঙ্গে আর্থিক লেনদেন করতে পারবেন না।

এসব জানা সত্ত্বেও কোনও মার্কিনি আল-মাওলা বা আইসিসকে কোনও ভাবে সাহায্য করলে, তা অপরাধ হিসেবে গণ্য হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর অক্টোবরে আল-বাগদাদির মৃত্যুর খবর ঘোষণা করেছিলেন। ট্রাম্প জানান, ইসলামিক স্টেট গ্রুপের পলাতক নেতা আবু বকর আল-বাগদাদিকে খতম করেছে মার্কিন বিশেষ বাহিনী। ট্রাম্পের ভাষায়, ‘বিশ্বের শীর্ষ সন্ত্রাসবাদী আবু বকর আল-বাগদাদিকে বিচারের আওতায় এনেছেন মার্কিন সেনারা।’

আবু বকর আল-বাগদাদির আসল পরিচয় নিয়ে অনেক বিতর্ক রয়েছে। আল বাগদাদির আসল নাম ইব্রাহিম আওয়াদ আল-বদরি বলে বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় দাবি করা হয়।