দোকান ভাঙচুরের ভয়ে MI স্টোরে স্টোরে ‘Made in India’ পোস্টার লাগাচ্ছে চিনা Xiaomi

দোকান ভাঙচুরের ভয়ে MI স্টোরে স্টোরে ‘Made in India’ পোস্টার লাগাচ্ছে চিনা Xiaomi

লাদাখের গলওয়ান উপত্যকায় সংঘর্ষের জেরে চিনা পণ্য বয়কটর ডাক উঠেছে। সোশ্যাল মিডিয়ায় সীমাবদ্ধ থাকলেও ব্যাবসা হারানোর আতঙ্কে ভুগছে Xiaomi-র মতো সংস্থা।
bbk electronic
এই অবস্থায় Xiaomi নিজেদের বিভিন্ন রিটেল স্টোরের সামনে সাদা রঙে ‘মেড ইন ইন্ডিয়া’ লোগো-সহ ব্যানার লাগানো শুরু করেছে। ওই লোগোর নীচে চাপা পড়েছে ব্রান্ডের নাম।

ভারতের বাজারে সেরা পাঁচটি স্মার্টফোনের মধ্যে চারটিই চিনা ব্র্যান্ডের। সাম্প্রতিক নানা ঘটনার প্রেক্ষিতে দেশজুড়ে চিন-বিরোধী যে জাতীয়তাবাদী হাওয়া উঠেছে সেই বিষয়ে চিনা সংস্থাগুলিকে সতর্ক করে দিয়েছিল AIMRA।

তার পরেই Xiaomi নিজেদের প্রতিটি রিটেল স্টোর ব্র্যান্ডিংয়ে ‘Made in India’ লোগো ব্যবহার শুরু করেছে। AIMRA-র জাতীয় প্রেসিডেন্ট অরবিন্দর খুরানা একটি সংবাদসংস্থাকে বলেছেন, স্টোরের বাইরে বোর্ডে সাদা রঙে মেড ইন ইন্ডিয়া ব্যনার ব্যবহার করতে শুরু করেছে মি (Xiaomi)।

যদিও এই বিষয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করতে চায়নি চিনের এই সংস্থাটি।

চীনের VIVO, OPPO, OnePlus,IQOO, Realme এই সবকটি একটি চীন কোম্পানি মালিক BBK Electronics । আপনি যে ব্র্যান্ড এর ফোন নিন তারই মুনাফা যাবে চীন কোম্পানির কাছে ।

সম্প্রতি মুম্বই, আগ্রা, জব্বলপুর এবং পাটনার বিভিন্ন বাজারে হানা দিয়েছিল কয়েকটি দল। যেখানে যেখানে তারা চিনা ব্র্যান্ডের বিজ্ঞাপন বা বোর্ড দেখেছে সেগুলি ভেঙে দিয়েছে। আগামী দিনে এমন ঘটনা বাড়তে পারে বলে আশঙ্কা ব্যবসায়ী সংগঠনটির।