দরকার হলে টিকটক বন্ধ করে দেব,কোনোভাবেই আমেরিকাকে বিক্রি করব না, ঘোষণা চীনের

দরকার হলে টিকটক বন্ধ করে দেব,কোনোভাবেই আমেরিকাকে বিক্রি করব না, ঘোষণা চীনের

মাস খানেক আগে ভারতে নিষিদ্ধ হয়েছিল জনপ্রিয় TikTok। সেই ধাক্কা সামলানোর আগেই মার্কিন সরকারের কোপে পড়ে টিকটক। আগস্ট মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে টিকটককে নিষিদ্ধ করার আদেশে স্বাক্ষর করে জানান আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে যদি টিকটক আমেরিকার কোনো কোম্পানিকে তাদের ব্যবসা বিক্রি না করে তবে নিষিদ্ধ ঘোষণা করা হবে।

TikTok কে বাঁচাতে Microsoft সাথে আলোচনায় বসে TikTok এর মেন কোম্পানি ByteDance । এছাড়াও বিভিন্ন সময়ে টিকটকের সাথে বিভিন্ন কোম্পানির চুক্তির কথা সামনে আসে। যদিও এখনও পর্যন্ত কোনো কোম্পানিই টিকটক কে কিনতে রাজি হয়নি।

শুক্রবার রয়টার্স এর খবর অনুযায়ী,বেইজিংয়ের তরফে জানানো হয়েছে দরকার হলে তারা আমেরিকায় টিকটক পরিষেবা বন্ধ করে দেবে কিন্তু কোনোভাবেই আমেরিকার কোম্পানির কাছে TikTok বিক্রি করবে না । চীনা পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝা লিজিয়ান বলেছেন, ট্রাম্প সরকার বিদেশি সংস্থাগুলিকে নিপীড়ন করার জন্য জাতীয় সুরক্ষা ব্যবস্থার অপব্যবহার করছেন।

চীন সরকার প্রযুক্তিগত রফতানির বিষয়ে কিছু নিষেধাজ্ঞা ব্যবহার করবে কিনা তা বিবেচনা করছে। ফলে আগামী দিনে, মার্কিন সরকার বা যুক্তরাষ্ট্রের বড় কোম্পানিগুলির সাথে আর কোনো সমঝোতা না করে সেখানে ব্যবসা বন্ধ করতে পারে টিকটক।