রাজ্যে আসছে ‘কিষাণ সম্মান নিধি’,‘আয়ুষ্মান ভারত’, অনুমোদনের জন্যে কেন্দ্র কে চিঠি রাজ্যের

রাজ্যে আসছে ‘কিষাণ সম্মান নিধি’,‘আয়ুষ্মান ভারত’, অনুমোদনের জন্যে কেন্দ্র কে চিঠি রাজ্যের

লাগাতার সমালোচনা এর পর সুপ্রিম কোর্টের নোটিস পেয়ে মত পরিবর্তন করল রাজ্য সরকার। দুটি কেন্দ্রীয় প্রকল্প ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ (PM Kisan Samman Nidhi Yojona) এবং ‘আয়ুষ্মান ভারত যোজনা’ (Ayushman Bharat Yojona) চালু করার জন্য কেন্দ্রকে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সংশ্লিষ্ট মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত দুই মন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং হর্ষ বর্ধন, দুজনকেই তিনি ৯ তারিখ চিঠি দুটি পাঠিয়েছেন। মঙ্গলবার টুইট করে সেকথা জানাল রাজ্যের প্রশাসনিক দপ্তর।

সংসদে পাশ হওয়া তিনটি কৃষি বিল নিয়ে হাজারও বিতর্ক, বিরোধিতার মাঝেই মঙ্গলবার সকালে মুখ্যমন্ত্রীকে বিঁধে তিনটি টুইট করেছিলেন রাজ্যপাল। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ প্রকল্প বাংলায় চালু না হওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে নিশানা করে তিনি অভিযোগ তোলেন যে পশ্চিমবঙ্গের ৭০ লক্ষ কৃষক ৮,৪০০ কোটি টাকার সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন।


কৃষকরা ১২ হাজার টাকা করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে যেতেন। কিন্তু রাজ্য প্রশাসন তা চালু না করায় টাকা পাননি৷ তিনি টুইটে আরও দাবি করেছিলেন যে বাংলা ছাড়া অন্যান্য রাজ্যের কৃষকরা কেন্দ্রের ওই প্রকল্প দ্বারা বেশ উপকৃত হয়েছেন ।

এবার তারই জবাবা দিল রাজ্য প্রশাসনিক দপ্তর। এগিয়ে বাংলা টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে মুখ্যমন্ত্রী যে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে এই প্রকল্প চালুর জন্য ৯ তারিখই চিঠি পাঠিয়েছেন ।