আজ ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস ! জানুন এইদিনের গুরুত্ব! শিক্ষক দিবস সম্পর্কে কিছু জানা অজানা তথ্য

আজ ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস ! জানুন এইদিনের গুরুত্ব! শিক্ষক দিবস সম্পর্কে কিছু জানা অজানা তথ্য

৫ সেপ্টেম্বর ১৯৬২ সাল থেকে ডঃ রাধাকৃষ্ণণের জন্মদিন শিক্ষক দিবস হিসেবে পালিত হতে থাকে। তিনি বিশ্বাস করতেন, দেশের সর্বশ্রেষ্ঠ বুদ্ধিসম্পন্ন ব্যক্তিদের শিক্ষক হওয়া উচিত। ভারতের প্রথম উপরাষ্ট্রপতি ও দ্বিতীয় রাষ্ট্রপতি তথা প্রখ্যাত শিক্ষাবিদ ছিলেন ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণণ ।

১৯৬২ সালে ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণণ ভারতের রাষ্ট্রপতি পদে নিযুক্ত হয়েছিলেন। শোনা যায়, কয়েকজন ছাত্র, বন্ধুবান্ধব প্রখ্যাত শিক্ষাবিদের জন্মদিন পালন করতে চেয়েছিলেন। সেই সময় রাধাকৃষ্ণণ জানিয়েছিলেন, তাঁর জন্মদিন আলাদাভাবে পালন না করে সেই দিনটি দেশের সব শিক্ষকের জন্য পালন করা হলে তিনি গর্ববোধ করবেন।

এই আবেদন শিক্ষকদের প্রতি তাঁর ভালোবাসা ও সম্মানকেই প্রকাশ করে। তাই ১৯৬২ সালের ৫ সেপ্টেম্বর থেকে ডঃ রাধাকৃষ্ণণের জন্মদিন শিক্ষক দিবস হিসেবে পালন করা হতে থাকে।

শিক্ষক দিবস বিভিন্ন দেশে বিভিন্ন দিনে পালন করা হয়ে থাকে । ২৮ ফেব্রুয়ারি শিক্ষক দিবস পালিত হয় লিবিয়া, মরক্কো, আলজেরিয়া, সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশে। এছাড়া ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালিত হয়। জার্মানি, ইংল্যান্ড, রাশিয়া, রোমানিয়া, ইউনেস্কো,সার্বিয়ার মতো কয়েকটি দেশে সেই দিনে শিক্ষক দিবস পালন করা হয়।

করোনা ভাইরাস পরিস্থিতিতে এবার শিক্ষক দিবস একটু অন্যভাবেই কাটবে। সামনে গিয়ে শিক্ষকের সঙ্গে দেখা করতে না পারলেও ফোনে, হোয়্যাটসঅ্যাপে তাঁদের বার্তা পাঠানোর মাধ্যমে শিক্ষক দিবস পালিত হবে ।

শিক্ষক দিবসে সমস্ত শিক্ষক-শিক্ষিকাকে জানাই প্রণাম। তাঁরাই আমাদের সমাজকে গড়ে তুলেছেন। আমাদের জীবনে প্রথম শিক্ষক হলেন ‘ মা ‘ । বাস্তবের প্রকৃত শিক্ষা দেন মা ।