ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য Facebook আনছে Facebook Campus,জেনে নিন সুবিধাগুলো

ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য Facebook আনছে Facebook Campus,জেনে নিন সুবিধাগুলো

আবার নতুন একটি ফিচার আনার ঘোষণা করল মার্ক জুকারবার্গ এর Facebook । শিক্ষার্থীদের জন্য ‘Facebook Campus’ নামে নতুন একটি সেকশন চালু করতে চলেছে ফেসবুক।

ঘোষণা অনুযায়ী, এটি ব্যবহার করে কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা নিজেদের মধ্যে যোগাযোগ ও সংযোগ স্থাপণে মূল ফেসবুকের বাইরে সম্পূর্ণ আলাদা একটি প্রোফাইল তৈরি করতে পারবেন।

যেখানে ব্যবহার করতে হবে কলেজ ইমেইল অ্যাড্রেস ও স্নাতকের শিক্ষাবর্ষ। এখানে শিক্ষার্থীরা পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে পারবে। নিউজ, গ্রুপ, ইভেন্ট, গ্রুপ চ্যাটরুম পৃথক হবে। এমনকি তাদের চ্যাটরুমের নাম হবে ‘ক্যাম্পাস চ্যাট’।

তারা ক্যাম্পাস ডিরেক্টরি থেকে অন্য শিক্ষার্থীদের বন্ধুত্বের অনুরোধ জানাতে পারবে। এখানে যেসব নিউজ ফিড থাকবে, তা কেবল ক্যাম্পাসের বন্ধুদের ফিড হবে। এখানকার চ্যাট হবে রিয়েল টাইম চ্যাটরুম। নিজেরা বিভিন্ন বন্ধুকে নিয়ে নিজস্ব চ্যাটরুম তৈরি করতে পারবে।

শুধু তাই নয়, ফেসবুকের ক্যাম্পাস নামক নতুন ফিচারে বিষয় অনুযায়ী আলাদা আলাদা নিউজফিড থাকবে। এছাড়া ইউজাররা ক্যাম্পাসে তাদের ইচ্ছেমত ইভেন্ট তৈরি করতে পারবে, যেখানে কেবল তার বিভাগ বা পরিচিত সহপাঠীরা প্রবেশ করতে পারবে।

আবার থাকছে ‘ক্যাম্পাস চ্যাট’ নামে আলাদা চ্যাট অপশনের সুবিধাও। আবার ‘ক্যাম্পাস ডাইরেক্টরি’ থেকে বন্ধুদের খুঁজে পাওয়া যাবে এবং নিজের বা অন্য প্রতিষ্ঠানের পড়ুয়াদের সাথে বন্ধুত্ব করা যাবে।

এই মুহূর্তে আমেরিকার ৩০টি বিশ্ববিদ্যালয়ে এই ক্যাম্পাস ফিচারটি ব্যবহার করা যাচ্ছে। যার মধ্যে রয়েছে – জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়, নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়, লুইসভিল, ভাসর ও ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়। পরে পরে বিশ্বব্যাপী পরিষেবা চালু করবে ফেসবুক ।