এবার অবাধে যাওয়া যাবে ভিনরাজ্যে, লাগবে না কোনও পাস ; নির্দেশিকা কেন্দ্রের

এবার অবাধে যাওয়া যাবে ভিনরাজ্যে, লাগবে না কোনও পাস ; নির্দেশিকা কেন্দ্রের

রাজ্যের মধ্যে এবং বাইরে যাতায়াতের জন্য এবার থেকে আর কোনও বিশেষ পাস লাগবে না। পণ্য পরিবহনের ক্ষেত্রেও একই নিয়ম প্রয়োজ্য হবে। এমনটাই জানাল কেন্দ্র।
not necessary E-pass
শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় জানানো হয়েছে, আন্তঃরাজ্য বা অন্তঃরাজ্য মানুষ যাতায়াত এবং পণ্য পরিবহনের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকবে না। কোনও আলাদা অনুমতি বা ছাড়পত্র বা ই-পারমিটের প্রয়োজন হবে না।

তবে পরিস্থিতির বিবেচনা করে কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল সেই পাস চালু করতে পারবে বলে জানিয়েছে কেন্দ্র। সেজন্য অবশ্য নির্দিষ্ট শর্ত মেনে চলতে হবে।

কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, ‘জনস্বাস্থ্য ঘটিত কারণ এবং পরিস্থিতির পর্যালোচনা করে যদি কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল মানুষের যাতায়াত নিয়ন্ত্রণ করতে চায়, তাহলে সেই সংক্রান্ত যাতায়াতের উপর কী বিধিনিষেধ চাপানো হয়েছে এবং কী কী নিয়ম পালন করতে হবে, তা আগেভাগেই জনগণকে অবহিত করতে হবে।’

পাশাপাশি, যাত্রিবাহী ট্রেন, ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন, ঘরোয়া উড়ান পরিষেবা, বিদেশে আটকে থাকা ভারতীয়দের চলাচল বা যাতায়াত চালু থাকবে। তবে মেট্রো এবং আন্তর্জাতিক উড়ান পরিষেবা কবে থেকে চালু হবে, সে বিষয়ে কেন্দ্রের তরফে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।

নির্দেশিকায় বলা হয়েছে, ‘পরিস্থিতি খতিয়ে দেখে এই গতিবিধিগুলি চালু করার তারিখ নির্ধারণ করা হবে।’