24/10/2020

অক্সিমিটার কি ? সত্যিই কি অক্সিমিটার করোনা আবহে কাজে লাগে ? জেনে নিন কিছু তথ্য

অক্সিমিটার কি ? সত্যিই কি অক্সিমিটার করোনা আবহে কাজে লাগে ? জেনে নিন কিছু তথ্য

রক্তে অক্সিজেনের মাত্রা নির্ধারণ করে এই অক্সিমিটার। সাধ্যের মধ্যে দাম এবং সহজেই ব্যবহারযোগ্য হওয়ার কারণে অনেক বাড়িরই এখন এই অক্সিমিটার কিনছেন।

কোন ব্যাক্তি করোনা আক্রান্ত হলে রক্তের অক্সিজেনের কমে যাওয়া টা প্রাথমিক করোনা আক্রান্ত বলে ধরা হয় । Hypoxemia অর্থাৎ রক্তে অক্সিজেনের অভাব সহজে শনাক্ত করতে পারে এই অক্সিমিটার।

সাধারণত ৬০-১০০ BPM নিরাপদ এবং রক্তে ৯৫ থেকে ১০০ শতাংশ অক্সিজেন থাকলে ভয়ের কারণ নেই। তবে ৯৫ থেকে ১০০ নিচে হলে চিকিৎসের সাহায্য নেওয়া জরুরী।

অক্সিমিটারে থাকে একটি স্ক্রিন ও একটি লাইট ডিটেক্টর। চিকিৎসকরা একে ফটো ডিটেক্টরও বলে থাকেন। অক্সিমিটারের নির্দিষ্ট স্থানে আঙুল রাখলে পালস রেট ও হিমোগ্লোবিনে অক্সিজেনের মাত্রা দুই মাপই জানান দেয় এই যন্ত্র।

WHO এর নির্দেশিকা অনুযায়ী, ধৈর্য নিয়ে ব্যবহার করা উচিত অক্সিমিটার। নির্দিষ্ট স্থানে আঙুল রাখতে হয় অন্তত ১০ সেকেন্ড। তবে বিভিন্ন মডেল অনুযায়ী কোথাও পায়ের আঙুল এমনকী কানের সঙ্গেও যুক্ত করতে হয় এই অক্সিমিটার।

বিশেষজ্ঞরা মনে করেন অক্সিমিটার দিয়ে কখনই সম্পূর্ণভাবে শরীরে করোনার উপস্থিতি বোঝা যাবে না। চিকিৎসকের মতে এটা কখনই করোনার নির্দেশক নয়। তবে রক্তের অক্সিজেন চাহিদার তথ্য মিলতে পারে এই যন্ত্রের সাহায্যে।