পরিবর্তন হল EPF এর নিয়ম – পিএফ সংক্রান্ত নয়া নিয়ম জেনে নিন

পরিবর্তন হল EPF এর নিয়ম – পিএফ সংক্রান্ত নয়া নিয়ম জেনে নিন

আগামী তিন মাস কর্মীদের হাতে যাতে বেশি টাকা থাকে, তার জন্য কম ইপিএফ কাটার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে শ্রমমন্ত্রক।
epf rules changed
গত সপ্তাহে আন্তনির্ভর প্রকল্পের আওতায় এই সিদ্ধান্তের কথা জানান নির্মলা সীতারামন। এর ফলে কর্মী ও সংস্থা, উভয়কেই বেসিকের ওপর ১২ শতাংশের জায়গায় ১০ শতাশ টাকা দিলেই চলবে পিএফ কন্ট্রবিউশন হিসাবে।

এই সিদ্ধান্ত তিন মাসের জন্য লাগু হবে। এতে কর্মীদের টেক হোম স্যালারি বৃদ্ধি পাবে, অন্যদিকে পিএফ দেওয়ার বোঝা থেকেও আংশিক মুক্তি পাবে সংস্থাগুলি।

করোনার পরিপ্রেক্ষিতে কী কী নিয়ম বদল করেছে ইপিএফ-

✓ ৪.৩ কোটি ইপিএফও গ্রাহক ও ৬.৫ লক্ষ সংস্থা এই সিদ্ধান্তের ফলে লাভবান হবে।

✓ মে, জুন, জুলাই মাসের জন্য এই সিদ্ধান্ত লাগু হবে।

✓ ইপিএফও-র আওতায় থাকা বেসরকারি সংস্থাগুলির জন্য এই নিয়ম প্রযোজ্য হবে।

✓ রাজ্য ও কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকা সংস্থাগুলির ক্ষেত্রে, এমপ্লয়ার্স কনট্রিবিউশন আগের মতো ১২ শতাংশই থাকবে। এমপ্লয়ি কনট্রিবিউশন হবে ১০ শতাংশ।

✓ প্রধানমন্ত্রী গরীব কল্যান প্যাকেজের আওতায় যে সব সংস্থায় তিন মাসের জন্য সম্পূর্ণ পিএফ দিচ্ছে কেন্দ্র, সেখানে আরও তিন মাসের জন্য সেই টাকা মিটিয়ে দেবে মোদী সরকার।

✓ যেসব সংস্থায় ১০০ জনের কম কর্মী কাজ করেন ও তাদের মধ্যে ৯০ শতাংশ ১৫ হাজারের কম মাইনে পান, তাদের জন্যেই প্রযোজ্য এই গরীব কল্যান প্যাকেজ।

✓ ইপিএফও থেকে টাকা তোলার ক্ষেত্রে এবার করোনাও কারণ হিসাবে দেখানো যেতে পারে। একই সঙ্গে টাকা তোলার শর্ত শিথিল করেছে কেন্দ্র।

✓ প্রভিডেন্ট ফান্ডে যত টাকা আছে তার ৭৫ শতাংশ তুলতে পারবেন ইপিএফও গ্রাহকরা। বিকল্প হিসাবে তিন মাসের মাইনেও তারা তুলে নিতে পারেন।

এর মধ্যে যেটি কম হবে, সেটিই তুলতে পারবেন গ্রাহকরা।সরকারের এই সিদ্ধান্তের ফলে চার কোটি ইপিএফও গ্রাহক লাভবান হবেন।