শ্রমিক-চাষি-সৎ করদাতা, সবার জন্য ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ : ঘোষণা মোদী

শ্রমিক-চাষি-সৎ করদাতা, সবার জন্য ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ : ঘোষণা মোদী

মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে মোদী জানান, ভারতকে আত্মনির্ভর করে তুলতে হবে। সেটাই হবে অগ্রগতির উপায়। আর আত্মনির্ভর ভারতের গড়ার ক্ষেত্রে কোনগুলি মূল ভিত্তি হবে, তারও বিস্তারিত ব্যাখ্যা দেন মোদী।
pm narendra modi
তিনি বলেন, ‘আত্মনির্ভর ভারতের গড়ার জন্য পাঁচটি মূল স্তম্ভ আছে। সেগুলি হল – অর্থনীতি, পরিকাঠামো, সিস্টেম, জনসংখ্যা এবং চাহিদা।’

আর সেই আত্মনির্ভর ভারত ধারণার বাস্তবায়নের জন্য দ্বিতীয় আর্থিক প্যাকেজের ঘোষণা করেন মোদী। তিনি বলেন, ‘আমি আজ একটি বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করছি। যা আত্মনির্ভর ভারত অভিযানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

করোনা নিয়ে সরকার যে ঘোষণা করেছে, রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার ঘোষণা এবং আজকের প্যাকেজ মিলিয়ে এই প্যাকেজ প্রায় ২০ লাখ কোটি টাকার। যা ভারতের জিডিপির প্রায় ১০ শতাংশ।

এর মাধ্যমে দেশের বিভিন্ন শ্রেণী, আর্থিক প্রতিষ্ঠানগুলি ২০ লাখ কোটি টাকার আর্থিক সাহায্য পাবেন।’

জমি, শ্রম, নগদের জোগান এবং আইনের উপর জোর দেবে এই আর্থিক প্যাকেজ। যা ছোটো ব্যবসা, পরিযায়ী শ্রমিক, কৃষকদের সাহায্য করবে।

ক্ষুদ্র, মাঝারি এবং ছোটো শিল্পকে সহায়তা করবে। সংগঠিত-অসংগঠিত ক্ষেত্র, পশুপালক, পরিযায়ী শ্রমিক, কৃষক – সবার উপরেই গুরুত্ব দেওয়া হয়েছে আর্থিক প্যাকেজে।’

মোদী আরও বলেন, ‘করোনা সংকটের সময়ে স্থানীয় শিল্পই আমাদের বাঁচিয়েছে। আমাদেরও স্থানীয় শিল্পের উপর জোর দিতে হবে। তাই আজ থেকে প্রত্যেক ভারতীয়কে লোকাল কে লিয়ে ভোকাল বাননা হ্যা।

তাদের জন্য প্রচার করতে হবে। করোনা সংকটের ফলে গরীবরা প্রচণ্ড কষ্ট করেছেন। সব শ্রেণীকে সাহায্য করবে এই আর্থিক প্যাকেজ।’