স্বাস্থ্য দপ্তরের ওয়েবসাইটে জানা যাবে কোন বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসার কত বেড খালি

স্বাস্থ্য দপ্তরের ওয়েবসাইটে জানা যাবে কোন বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসার কত বেড খালি

করোনা রোগীদের হয়রানি কমাতে কোন বেসরকারি হাসপাতালে কত খালি আছে শয্যার সংখ্যার তার তালিকা প্রকাশ করা শুরু করেছে রাজ্য সরকার।

গত সপ্তাহে নবান্নে বেসরকারি হাসপাতালের কর্তাদের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানান মুখ্যসচিব রাজীব সিনহা। তার ২ দিনের মধ্যেই চালু হয়েছে সেই প্রক্রিয়া। এবার থেকে প্রতিদিন স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে মিলবে এই আপডেট।

বেসরকারি হাসপাতালের কর্তাদের সঙ্গে বৈঠকে একগুচ্ছ অভিযোগ তুলে ধরেছিলেন মুখ্যসচিব। করোনা চিকিৎসার নামে পকেট কাটার অভিযোগ তো রয়েছেই, সঙ্গে রয়েছে করোনা রোগী ফেরানোর নানান অভিযোগও।

সরকারের দাবি ছিল, কোথায় কত শয্যা ফাঁকা সে সম্পর্কে তথ্য না থাকায় বেসরকারি হাসপাতালে ভর্তি হতে গিয়ে হয়রানির মুখে পড়ছেন করোনা রোগীরা। এমনকী বেড খালি থাকলেও রোগী ভর্তি না নেওয়ার অভিযোগ এসেছে স্বাস্থ্য দফতরের কাছে।

রোজ বেসরকারি হাসপাতালগুলির কার কত করোনা চিকিৎসার শয্যা খালি রয়েছে তা জানাতে হবে বলে নির্দেশ দেন মুখ্যসচিব।

সেই নির্দেশ মেনেই গত শুক্রবার থেকে রোজ স্বাস্থ্য দফতরকে খালি শয্যার সংখ্যা জানানো শুরু করেছে হাসপাতালগুলি। রাজ্য সরকার সেই তথ্য রোজ আপডেট করছে ওয়েবসাইটে।

রাজ্য সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবে সাধারণ মানুষ। একদিকে যেমন হাসপাতালে গিয়ে ‘বেড নেই’ শুনতে হবে না, তেমনই, শয্যা থাকলেও রোগী ফেরানোর সুযোগ থাকবে না হাসপাতালের কাছে। ফেরালে তার ব্যাখ্যা চাইতে পারবে সরকার।

লিঙ্কে ক্লিক করে দেখে নিন কোন বেসরকারী হাসপাতালে কত করোনা বেড ফাঁকা আছে