পতঞ্জলি কখনই বলিনি করোনিল ওষুধ COVID-19 সারাতে পারে: বললেন সিইও বালকৃষ্ণ

পতঞ্জলি কখনই বলিনি করোনিল ওষুধ COVID-19 সারাতে পারে: বললেন সিইও বালকৃষ্ণ

পতঞ্জলি আয়ুর্বেদ যে ওষুধ তৈরি করেছে সেই ওষুধের সাহায্যে কোভিড-১৯ নিরাময় হতে পারে এমন দাবিই নাকি করেনি পতঞ্জলি!

সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার আচার্য বালকৃষ্ণ মঙ্গলবার বলেছেন, পতঞ্জলি কেবল রোগীদের উপর ক্লিনিকাল ট্রায়ালের অনুকূল ফলাফল সকলের সঙ্গে শেয়ার করেছে।

গত সপ্তাহে রামদেবের এক চাঞ্চল্যকর দাবির পরে কেন্দ্র পতঞ্জলি সংস্থাটির ওই পণ্যের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করে। পতঞ্জলি দাবি করেছিল তাঁদের তৈরি ওষুধ কয়েক দিনের মধ্যে ২৮০ জন রোগীকে সারিয়ে তুলেছে।

সংবাদ সংস্থা এএনআইকে পতঞ্জলির সিইও আচার্য বালকৃষ্ণ বলেন “আমরা কখনই বলিনি যে ওষুধ (করোনিল) করোনাকে নিরাময় করতে বা নিয়ন্ত্রণ করতে পারে, আমরা বলেছিলাম যে আমরা ওষুধ তৈরি করেছি এবং সেগুলি ক্লিনিকাল নিয়ন্ত্রিত পরীক্ষায় ব্যবহার করেছি যা করোনার রোগীদের সারিয়ে তুলেছিল। এতে কোনও বিভ্রান্তি নেই,” ।

একজন লাইসেন্স অফিসার জানান যে সংস্থাটি ‘ইমিউনিটি বুস্টার এবং কাশি ও জ্বরের নিরাময়ের’ জন্য লাইসেন্স চেয়েছিল এবং মোটেও জানায়নি যে ওষুধগুলি আসলে করোনা কিটের অংশ ছিল। রাজ্য সরকার সংস্থাটিকে একটি নোটিশ পাঠিয়েছে।

উত্তরাখণ্ড আয়ুর্বেদ বিভাগের লাইসেন্স অফিসার ওয়াইএস রাওয়াত বলেন “নোটিশের জবাবে পতঞ্জলি জানিয়েছে যে তাঁরা কোনও করোনা কিট প্যাকেজ করেননি। পতঞ্জলি করোনিল ওষুধের প্যাকেজিংয়ে করোনা ভাইরাসের একটি প্রতীকী চিত্র ছাপিয়েছেন। করোনিল এবং দুটি অন্যান্য ওষুধের নমুনা পরীক্ষার জন্য নেওয়া হয়েছে,” ।