রেশন নিয়ে নতুন পরিকল্পনা,মাসের রেশন এ বার প্যাকেটে

রেশন নিয়ে নতুন পরিকল্পনা মুখ্যমন্ত্রীর,মাসের রেশন এ বার প্যাকেটে

এ বার থেকে পশ্চিমবঙ্গে রেশনে প্রাপ্য চাল, গম ইত্যাদি প্যাকেট করে গ্রাহকদের হাতে তুলে দেওয়া হবে। ডিলারদের রেশন দোকানে সেই প্যাকেট করে রাখতে হবে আগে থেকেই।

শনিবার নবান্ন থেকে এই সংক্রান্ত সরকারি নির্দেশিকা জারি হয়েছে। রেশন দোকানে গিয়ে যাতে গ্রাহকদের বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে না হয়, তা নিশ্চিত করতে এই পদক্ষেপ। অবিলম্বে রাজ্যজুড়ে এই নিয়ম কার্যকর হবে বলে রেশন ডিলারদের উদ্দেশে জারি করা এই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

রেশন বিলির ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার প্রসঙ্গটিও বিশেষ গুরুত্ব পেয়েছে এই দিনের নির্দেশিকায়। দোকানের বাইরে যত বেশি সংখ্যক সাদা কালি দিয়ে গোল গোল দাগ কেটে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রত্যেক গ্রাহক তাঁর প্রাপ্য পণ্য থেকে যাতে কোনও ভাবে বঞ্চিত না হন বা কোথাও কাউকে যেন কম চাল, গম না দেওয়া হয় তা নিয়েও রেশন ডিলারদের সতর্ক করে দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী এও জানিয়েছিলেন, যে সমস্ত রেশন দোকানে মাল রাখার পর্যাপ্ত স্থান নেই, সেখানে পার্শবর্তী কোনও ক্লাবে মাল রেখে সেখানে প্যাকেট করে তা রেশন দোকানে আনা যেতে পারে।

সে ক্ষেত্রে রেশনের সামগ্রী প্যাকেট করার কাজে প্রয়োজনে স্থানীয় স্বনির্ভর গোষ্ঠী বা ১০০ দিনের কাজে নিযুক্তদের যুক্ত করা যেতে পারে।

মুখ্যমন্ত্রীর এই নির্দেশের ২৪ ঘণ্টা যেতে না যেতে নবান্ন থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হল।